কাঁটাতারের বেড়া পেরিয়ে চলছে দেদার গরু পাচার, ধরা পড়ল ২৪ ঘণ্টার গোপন ক্যামেরায়, বিশেষ রিপোর্ট

Updated By: Jul 30, 2014, 08:37 PM IST
কাঁটাতারের বেড়া পেরিয়ে চলছে দেদার গরু পাচার, ধরা পড়ল ২৪ ঘণ্টার গোপন ক্যামেরায়, বিশেষ রিপোর্ট

সীমান্ত জুড়ে কাঁটাতারের বেড়া। দুপাশে স্বয়ংক্রিয় অস্ত্র হাতে সীমান্ত রক্ষী বাহিনীর কড়া নজরদারি। রয়েছে দুদেশের পুলিস ও শুল্ক দফতর। এতসমস্ত নজরদারিকে বুড়ো আঙুল দেখিয়েই রমরমিয়ে চলছে গরু পাচার। প্রতিদিন শুধু এ রাজ্য সংলগ্ন সীমান্ত দিয়েই বাংলাদেশে পাচার হয়ে যাচ্ছে কমপক্ষে ১৫ হাজার গরু। কিন্তু কীভাবে? কোন পথে? চব্বিশ ঘণ্টার এক্সক্লুসিভ রিপোর্ট।

গরু পাচার চক্রের দালালরা সক্রিয় সারা দেশ জুড়ে। পঞ্জাব, উত্তরপ্রদেশ কিংবা এ রাজ্যের গরুর হাট থেকে দালালরা গরু কেনেন। তারপরই লরিতে সেগুলি রওনা হয়ে যায় সীমান্তবর্তী গ্রামগুলির দিকে....মূলত রাজ্যের মধ্যে উত্তর চব্বিশ পরগনা, নদিয়া জেলার সীমান্তবর্তী অংশ দিয়েই গরু পাচারের রমরমা

সীমান্তের বেশিটাই কাঁটাতার দিয়ে ঘেরা। কিছু জায়গায় দু-দেশের মাঝে আছে নদী। শুধু এই দুই জেলাতেই আছে গরু পাচারের ২৫টি আলাদা রুট। এরকমই এক পাচার পথের হদিশ পেলাম মিলেছে। উত্তর ২৪ পরগনার বনগাঁর কাছে আংরাইল-ঝাউডাঙ্গা সীমান্ত। এই সীমান্ত বরাবর রয়েছে কাঁটাতারের বেড়া। কোথাও আবার ইছামতি নদীই সীমানা নির্ধারণ করছে। দিনে-রাতে গরু বোঝাই লরি এসে পৌছচ্ছে এই সীমান্তবর্তী গ্রামগুলিতে।

এমনই এক বড় খাটালে পৌছে গিয়েছিলাম আমরা। সঙ্গে গোপন ক্যামেরা। নদীর ধারে খাটাল। সূর্য ডোবার আগে থেকেই সেখানে জমা হতে শুরু করে সার সার গরু। শুধু রাত নামার অপেক্ষা। সূর্য ডুবলেই নদী পেরিয়ে বাংলাদেশে ঢুকে পড়ে কয়েকশো পাচারকারী।

 

.