নাগাল্যাণ্ডে মোট কটা বাঘ আছে?

নাগাল্যণ্ডের জঙ্গলে মোট কটা বাঘ আছে? এই প্রশ্নের উত্তর পেতে নাগাল্যণ্ডের বন দফতর এবং নাগাল্যণ্ড ওয়াল্ডলাইফ অ্যান্ড বায়োডারসিটি কনজারভেশন ট্রাস্ট গোটা এলাকা জুড়ে ক্যামেরা বসিয়েছিল। ৭ দিন ধরে ১৭টি ইউনিট এলাকায় নজরদারি চালায়। কি ধরা পড়ল ক্যামেরায়? কতগুলো বাঘ দেখা দিল?

Updated By: Mar 24, 2016, 09:12 PM IST
নাগাল্যাণ্ডে মোট কটা বাঘ আছে?

ওয়েব ডেস্ক: নাগাল্যণ্ডের জঙ্গলে মোট কটা বাঘ আছে? এই প্রশ্নের উত্তর পেতে নাগাল্যণ্ডের বন দফতর এবং নাগাল্যণ্ড ওয়াল্ডলাইফ অ্যান্ড বায়োডারসিটি কনজারভেশন ট্রাস্ট গোটা এলাকা জুড়ে ক্যামেরা বসিয়েছিল। ৭ দিন ধরে ১৭টি ইউনিট এলাকায় নজরদারি চালায়। কি ধরা পড়ল ক্যামেরায়? কতগুলো বাঘ দেখা দিল?

এই আয়োজনের সবই গেল বিফলে। ৭ দিনে ক্যামেরাই বাঘ তো দূরের কথা বাঘের ছায়াও ধরা পড়ল না। যা থেকে এটুকু পরিষ্কার যে এই মুহূর্তে নাগাল্যাণ্ডে একটিও বাঘ নেই। ২৯ ফেব্রুয়ারি গ্রামের মানুষদের হাতে একটি বাঘের মৃত্যু ঘটে। তার ২ দিন পর এলাকার একটি ছেলে দাবি যে আরও একটি বাঘ দেখতে পায়েছে। তার কথার ভিত্তিতেই এই আয়োজন করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত কোনও বাঘের দেখা মেলেনি। গ্রামবাসীরা মাঝে মাঝে যে বাঘ দেখতে পায় তা আসলে নাগাল্যণ্ডের নয়। হয়ত আশেপাশের বাঘ যাতায়াত করে।

.