Weather Update: 'ত্রিফলা' অক্ষরেখার সঙ্গেই দোসর ঘূর্ণাবর্ত! রবিবারের রথ কি 'ভাসাবে' প্রবল বৃষ্টি?

 আগামী ২৪ ঘণ্টায় প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে। 

Updated By: Jul 5, 2024, 07:21 PM IST
Weather Update: 'ত্রিফলা' অক্ষরেখার সঙ্গেই দোসর ঘূর্ণাবর্ত! রবিবারের রথ কি 'ভাসাবে' প্রবল বৃষ্টি?

অয়ন ঘোষাল: মৌসুমী অক্ষরেখা সক্রিয়। পুরুলিয়া ও কাঁথির উপর দিয়ে পূর্ব ও দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান, ঝাড়খন্ড, গুজরাটে। পশ্চিমে রাজস্থান থেকে মনিপুর পর্যন্ত অক্ষরেখা সক্রিয় রয়েছে। উত্তরপ্রদেশ, বিহার ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর দিয়ে এই অক্ষরেখা বিস্তৃত। এর পাশাপাশি, উত্তরপ্রদেশ থেকে আসাম পর্যন্ত আরও একটি অক্ষরেখা।‌

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে শনিবার। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার জলপাইগুড়ি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। প্রবল বৃষ্টির সতর্কতা দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায়। ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর দিনাজপুর জেলায়। শনিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর দিনাজপুর জেলায়।

রবিবার রথের দিন বৃষ্টির পরিমাণ কমবে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরের ৬ জেলায়। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রথে। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। তবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে ভারী বৃষ্টি চলবে।‌

ওদিকে দক্ষিণবঙ্গে দিনভর মেঘলা আকাশ থাকবে। কোথাও সামান্য সময়ের আংশিক মেঘলা আকাশ। আপাতত এই আবহাওয়া থাকবে। শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতে ওয়াইড স্প্রেইড রেইন অর্থাৎ বেশিরভাগ জেলার বেশিরভাগ অংশেই বৃষ্টির সম্ভাবনা থাকবে। রবিবার রথের দিন থেকে ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন হবে। সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকবে।

আরও পড়ুন, Burdwan BDO pre-wedding ceremony: দফতরেই আইবুড়ো ভাত, প্রণাম তৃণমূল নেত্রীকে... 'বড় বিপদে' পড়লেন বিডিও!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.