হরিয়ানায় ধাক্কা বিজেপির, সমস্ত অনুষ্ঠান বাতিল করে মুখ্যমন্ত্রীকে সমন শাহের

বাস্তব ও সমীক্ষার বিস্তর ফারাক ইভিএমের ফলাফলে।

Updated By: Oct 24, 2019, 01:14 PM IST
হরিয়ানায় ধাক্কা বিজেপির, সমস্ত অনুষ্ঠান বাতিল করে মুখ্যমন্ত্রীকে সমন শাহের

নিজস্ব প্রতিবেদন: হরিয়ানায় লক্ষ্যের কাছাকাছি গিয়ে আটকে যেতে চলেছে বিজেপি। সেই সুযোগে সরকার গড়ার স্বপ্ন দেখছে কংগ্রেস। ত্রিশঙ্কু বিধানসভায় জেজেপি-কে উপমুখ্যমন্ত্রী পদের প্রস্তাব দেওয়া হয়েছে বলে কংগ্রেস সূত্রে খবর। আর দলের এমন ফলের জেরে হরিয়ানার মুখ্যমন্ত্রীকে মনোহরলাল খট্টরকে দিল্লিতে ডেকে পাঠালেন সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। 

পূর্বপরিকল্পিত সমস্ত বৈঠক বাতিল তরে দিয়েছেন অমিত শাহ। আইএএনএস এজেন্সির দাবি, ইন্দো টিবেটিয়ান বর্ডার পুলিসের একটি অনুষ্ঠানে যাওয়ার কথা ছিল স্বরাষ্ট্রমন্ত্রীর। তবে সেই অনুষ্ঠান বাতিল করেছেন শাহ। ডেকে পাঠিয়েছেন মনোহরলাল খট্টরকে। হরিয়ানা কেন 'মিশন ৭৫'-এ পৌঁছতে পারল না দল, তা জানতে চাইবেন শাহ। হরিয়ানায় এবার সংখ্যাগরিষ্ঠতার চেয়েও বেশি আসনপ্রাপ্তির প্রত্যাশা করেছিল বিজেপি। কিন্তু বৃহত্তম দল হলেও জাদুসংখ্যা পেল না গেরুয়া শিবির। ইতিমধ্যেই দলের খারাপ ফলের দায় নিয়ে ইস্তফা দিয়েছেন হরিয়ানা বিজেপির রাজ্য সভাপতি।        

হরিয়ানায় বিজেপির ক্লিনসুইপের ইঙ্গিত দিয়েছিল বুথফেরত সমীক্ষাগুলি। কিন্তু বাস্তব ও সমীক্ষার বিস্তর ফারাক ইভিএমের ফলাফলে। ৯০ আসনের হরিয়ানা বিধানসভায় ৪০টি আসনও পাচ্ছে না বিজেপি। সকাল থেকেই চলছে সমানে সমানে লড়াই। কংগ্রেসের চেয়ে ৫ থেকে ১০ আসনে এগিয়ে থাকলেও সংখ্যাগরিষ্ঠতা ছুঁতে পারেনি বিজেপি। নির্বাচন কমিশন সূত্রে খবর, ৩৫-৩৫ আসনে দাঁড়িয়ে কংগ্রেস-বিজেপি।  শুধু তাই নয়, ৮ জন মন্ত্রীই পিছিয়ে পড়েছেন ভোটগণনায়।  

বিজেপির সহ-সভাপতি বিনয় সহস্রবুদ্ধের কথায়, ''কেন এমনটা হল, তার হদিশ পেতে আমরা আত্মবিশ্লেষণ করব।'' সূত্রের খবর, জেজেপি-র দুষ্মন্ত চৌটালাকে উপমুখ্যমন্ত্রী পদের প্রস্তাব দিয়েছে কংগ্রেস। যদিও সাংবাদিকদের কাছে তা স্বীকার করেননি চৌটালা। এখনও পর্যন্ত এনিয়ে কারও সঙ্গে কোনও কথা হয়নি।

আরও পড়ুন- জেজেপি-কে মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে হরিয়ানায় 'কর্ণাটক মডেলে ক্ষমতায় কংগ্রেস?

.