কৃষক বিরোধীদের সঙ্গে আমরা নেই, কেন্দ্রের কৃষি আইনের প্রতিবাদে NDA ছাড়ল RLP

এমাসের গোড়ায় তিনি ঘোষণ করেন, দিল্লিতে কৃষক আন্দোলনে তিনি ২ লাখ লোক নিয়ে আসবেন। তা এখনও না করা হলেও ইতিমধ্যেই যোধপুর, জয়পুর, নাগাউর, বারমেঢ় সহ একাধিক জায়গায় কৃষক আন্দোলনে নেতৃত্ব দিতে শুরু করেছেন বেনিয়াল। 

Updated By: Dec 26, 2020, 07:04 PM IST
কৃষক বিরোধীদের সঙ্গে আমরা নেই, কেন্দ্রের কৃষি আইনের প্রতিবাদে NDA ছাড়ল RLP

নিজস্ব প্রতিবেদন: নয়া কৃষি আইন প্রত্যাহার না করায় NDA থেকে সরে দাঁড়াল শরিক রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টি(RLP)। শনিবার দলের প্রধান হনুমান বেনিয়াল জানিয়ে দেন, 'এনডিএ ছাড়ছি। আর নয়।' অর্থাত্ শুধুমাত্র বিরোধীদের মধ্যেই নয়, কৃষি আইন নিয়ে বেঁকে বসল এনডিএর আরও এক শরিক। এর আগে কৃষি আইনের প্রতিবাদে এনডিএ ছাড়ে শিরোমনি অকালি দল।

আরও পড়ুন-Naihati-তে শুটআউট, জুটমিলের পিছনে যুবককে লক্ষ্য করে গুলি দুষ্কৃতীদের

কেন্দ্রের ৩ কৃষি আইনের(Farm Laws) বিরুদ্ধে বেশ কয়েক দিন ধরেই সরব  আরএলপি(RLP) প্রধান।  কৃষি আইনের বিরুদ্ধে কষকরা যে আন্দোলন করছে নিয়ে কেন্দ্রের ভূমিকার সমালোচনা করেছিলেন হনুমান বেনিয়াল(Hanuman Beniwal)। শুধু তাই নয় ,কেন্দ্রের ৩ সংসদীয় কমিটি থেকে পদত্যাগ করেন তিনি। এবার জোট থেকেই সরে গেলেন।

এনডিএ ছাড়ার সিদ্ধান্ত নিয়ে হনুমান বেনিয়াল রাজস্থানে আলোয়ারের এক সভায় বলেন, 'কৃষক বিরোধী কোনও জেটের সঙ্গে থাকতে পারব না। সংসদে যখন কৃষি বিল আনা হয়েছিল তখন আমি ছিলাম না। যদি থাকতাম তাহলে ওই বিল ছিঁড়ে ফেলতাম।' আরও একটি মারাত্মক অভিযোগ করেছেন আরএলপি প্রধান। তাঁর দাবি, করোনা হয়েছে বলে রটিয়ে গিয়ে তাঁকে সাংসদে যেতে দেওয়া হয়নি।

আরও পড়ুন-'পরিকল্পনামাফিক হামলা TMC-র', হেস্টিংসের ঘটনায় কড়া প্রতিক্রিয়া  BJP-র

এদিকে, এনডিএ ছাড়ার আগে থেকেই দিল্লির কৃষক আন্দোলনে যোগ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন বেনিয়াল। এমাসের গোড়ায় তিনি ঘোষণ করেন, দিল্লিতে কৃষক আন্দোলনে তিনি ২ লাখ লোক নিয়ে আসবেন। তা এখনও না করা হলেও ইতিমধ্যেই যোধপুর, জয়পুর, নাগাউর, বারমেঢ় সহ একাধিক জায়গায় কৃষক আন্দোলনে নেতৃত্ব দিতে শুরু করেছেন বেনিয়াল। 

শনিবার সংবাদ সংস্থাকে তিনি বলেন, 'কৃষকদের টানা আন্দোলনের পরও ওই ৩ আইন প্রত্যাহার করছেন না মোদীজি। কারণ তাঁর হাতে ৩০৩ জন সাংসদ রয়েছে। কিন্তু কৃষকরাও লড়াই ছাড়তে রাজী নন। তাঁরাও ১২০০ কিলোমিটার দূর থেকে এসে দিল্লিতে ধরনায় বসে রয়েছেন। যারা কৃষকদের বিরুদ্ধে তাদের সঙ্গে আমি নেই।'

.