Arundhati Roy: 'উসকানিমূলক ভাষণ'! অরুন্ধতী রায়ের বিরুদ্ধে এবার UAPA ধারায় মামলা...

২০১০ সালে র ২১ অক্টোবর ‘আজাদি: দ্য অনলি ওয়ে’ নামের এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন অরুন্ধতী। অভিযোগ, ওই অনুষ্ঠান থেকে অরুন্ধতী রায় প্রচার করেন কাশ্মীর কখনই ভারতের অংশ ছিল না এবং ভারতীয় সেনা বাহিনীর দ্বারা জোরপূর্বক দখল করা হয়েছিল। তিনি আরও দাবি করেন, জম্মু ও কাশ্মীর রাজ্যকে ভারতের কাছ থেকে স্বাধীনতা দেওয়ার সব রকম চেষ্টা করা উচিৎ।

Updated By: Jun 14, 2024, 11:34 PM IST
Arundhati Roy: 'উসকানিমূলক ভাষণ'! অরুন্ধতী রায়ের বিরুদ্ধে এবার UAPA ধারায় মামলা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: 'উসকানিমূলক ভাষণ'। রেহাই পেলেন না লেখিকা অরুন্ধতী রায়ও! ১৪ বছরের পুরনো অভিযোগের ভিত্তিতে বুকার পুরস্কার জয়ী সাহিত্য়িকের বিরুদ্ধে UAPA আইনে মামলা করার অনুমতি দিলেন দিল্লির উপরাজ্যপাল ভি কে সাক্সেনা। 

আরও পড়ুন:  Yusuf Pathan: তৃণমূল সাংসদ ইউসুফ পাঠানকে জমি দখলের অভিযোগে নোটিস বিজেপি পরিচালিত বরোদা পুরসভার!

ঘটনাটি ঠিক কী? ২০১০ সালে র ২১ অক্টোবর ‘আজাদি: দ্য অনলি ওয়ে’ নামের এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন অরুন্ধতী। সেই অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে তিনি কাশ্মীরকে ভারত থেকে বিচ্ছিন্ন করার দাবি তুলেছিলেন অভিযোগ। লেখিকার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন সুশীল পণ্ডিত নামে এক সমাজকর্মী। দণ্ডবিধির ১৫৩এ, ১৫৩বি ও ৫০৫ ধারায় মামলা রুজু হয় ২০১০ সালেই। স্রেফ অরন্ধতী রায়  নন, এই মামলায় অভিযুক্ত কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর শেখ শওকত হুসেনও।

অভিযোগ, ওই অনুষ্ঠান থেকে অরুন্ধতী রায় প্রচার করেন কাশ্মীর কখনই ভারতের অংশ ছিল না এবং ভারতীয় সেনা বাহিনীর দ্বারা জোরপূর্বক দখল করা হয়েছিল। তিনি আরও দাবি করেন, জম্মু ও কাশ্মীর রাজ্যকে ভারতের কাছ থেকে স্বাধীনতা দেওয়ার সব রকম চেষ্টা করা উচিৎ। অরুন্ধতীর সেই উস্কানিমূলক ভাষণের অভিযোগে সুশীল পণ্ডিত নামে এক ব্যক্তি অভিযোগ জানান। এর পরই এফআইআর দায়ের করে দিল্লি পুলিশ। সেই মামলাতেই এবার UAPA ধারা যোগ করার অনুমতি দিলেন উপরাজ্যপাল।

আরও পড়ুন:  RSS: 'বেশি উদ্ধত হওয়ার ফল, ২৪১ আসনেই থামিয়ে দিয়েছে ভগবান রাম', মন্তব্য RSS নেতার!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.