বাজেটে ঘোষিত এমন পাঁচটা বিষয় যা আপনার দারুণ কাজে লাগবে

Updated By: Feb 29, 2016, 01:32 PM IST
বাজেটে ঘোষিত এমন পাঁচটা বিষয় যা আপনার দারুণ কাজে লাগবে

এক নজরে অরুণ জেটলির সাধারণ বাজেটের গুরুত্বপূর্ণ পাঁচ বিষয়

১) ব্র্যান্ডেড জামাকাপড় পরে কোথাও বেরোবেন? নতুন গাড়ি কেনার প্ল্যান করছেন? এবারের বাজেট তাহলে আপনার কাছে মোটেই সুখের নয়। কারণ, দাম বাড়ছে ব্র্যান্ডেড পোশাকের। সব ধরণের গাড়ি, অর্থাত্‍ পেট্রোল, ডিজেল চালিত এবং এসইউভির দাম বাড়ছে। পেট্রোলচালিত গাড়ির ক্ষেত্রে এক শতাংশ, ডিজেল চালিত গাড়ির ওপর দুই দশমিক পাঁচ শতাংশ এবং এসইউভি-র ক্ষেত্রে চার শতাংশ সেস বসছে।  

২) অরুণ জেটলির বাজেটে গ্রামীণ ভারতে বিশেষ নজর। গ্রামীণ মহিলাদের নামেই এবার গ্যাসের সংযোগ নেওয়া যাবে। নতুন গ্যাস সংযোগের জন্য বাজেটে বরাদ্দ হল দুহাজার কোটি টাকা। পাঁচ কোটি বিপিএল পরিবারকে এই প্রকল্পের আওতায় আনতে প্রকল্প চলবে দুবছর। বাড়ি বাড়ি গ্যাস সিলিন্ডার পৌছে দিতে আরও গ্রামীণ কর্মসংস্থানে জোর।

৩) মোদী সরকারের সাধারণ বাজেটে বাড়তি গুরুত্ব পেল স্বাস্থ্য ক্ষেত্র। পরিবারপিছু ঘোষণা করা হল এক লক্ষ টাকার স্বাস্থ্যবিমা। প্রবীণদের জন্য বিমার অঙ্ক বাড়বে আরও তিরিশ হাজার করে, অর্থাত্‍ ষাট বছরের ওপরে মিলবে এক লক্ষ তিরিশ হাজার টাকার স্বাস্থ্যবিমা। এক তৃতীয়াংশ মানুষকে স্বাস্থ্যবিমার আওতায় আনার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। বাজেটে জাতীয় ডায়ালসিস কর্মসূচি ঘোষণা করেছেন অরুণ জেটলি। সবকটি জেলা হাসপাতালে মিলবে ডায়ালিসিস পরিষেবা। দাম কমছে ডায়ালিসিস মেশিনে ব্যবহৃত বেশ কয়েকটি যন্ত্রাংশের। এবার থেকে ওই যন্ত্রাংশ কেনার ক্ষেত্রে আমদানি শুল্কে ছাড় মিলবে। ঘোষণা হয়েছে জন ঔষধি যোজনা, যার মাধ্যমে সুলভ মূল্যে আরও তিন হাজার জেনেরিক ওষুধের দোকান খোলা হবে।  

৪) তৃতীয় বাজেটে আয়কর কাঠামোয় কোনও বদল আনলেন অর্থমন্ত্রী। তবে ঘুরপথে ছোট করদাতাদের বাড়তি কিছু সুবিধা পাইয়ে দিলেন।  ছোট করদাতারা  বছরে তিন হাজার টাকা পর্যন্ত বাড়তি  কর ছাড়ের সুবিধা পাবেন।  বছরে যাঁদের আয় ৫ লক্ষ টাকার কম, তাঁদের করছাড়ের পরিমান দু হাজার থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা করা হল। বাড়তি ছাড় মিলবে বাড়িভাড়ার ক্ষেত্রেও।  এখনও পর্যন্ত বাড়িভাড়ার ক্ষেত্রে বছরে ২৪ হাজার টাকা পর্যন্ত ছাড় মিলত। এবছর তা বেড়ে দাঁড়াল ৬০ হাজার টাকায়।

৫)তৃতীয় বাজেটেও আর্থিক সংস্কারের পথে হাঁটার সাহস দেখালেন না অর্থমন্ত্রী অরুণ জেটলি। মূল ফোকাস রইল গ্রামোন্নয়ন ও কৃষিতে। বাজেট বক্তৃতায় প্রথম সাতাশ মিনিটই কৃষি উন্নয়ন  ও কৃষকদের জন্য একাধিক প্রকল্পের ঘোষণায় ব্যয় করলেন অর্থমন্ত্রী। আগামী ৫ বছরে কৃষকদের আয় দ্বিগুন করার ওপর জোর দেবেন।

.