শুল্ক হ্রাস হলেও পেট্রল-ডিজেলের দাম কমবে না, জেনে নিন ‌যুক্তি

পেট্রল-ডিজেলে প্রতি লিটারে ২ টাকা একসাইজ ডিউটি কম করা হচ্ছে। তবে তা সেস-এ বদল করা হয়েছে

Updated By: Feb 1, 2018, 08:48 PM IST
শুল্ক হ্রাস হলেও পেট্রল-ডিজেলের দাম কমবে না, জেনে নিন ‌যুক্তি

নিজস্ব প্রতিবেদন: পেট্রল-ডিজেলের দাম কম করতে এবার বাজেটে সরকার কোনও উদ্যোগ নেবে কিনা তা নিয়ে বহু জল্পনা ছিল। বৃহস্পতিবার অর্থমন্ত্রী অরুণ জেটলি তাঁর বাজেট বক্তৃতায় জানিয়ে দিলেন, পেট্রল-ডিজেলের উপরে একসাইজ ডিউটি ২ টাকা কম করা হবে। জ্বালানি তেলের উপরে ৬ টাকা ‌যে অতিরিক্ত একসাইজ ডিউটি ছিল তাও তুলে নিতে চায় সরকার।

স্বাভাববিকভাবে পেট্রল-ডিজেলের দাম অনেকটাই কমা উচিত। কিন্তু অন্য একটি হিসেব বলছে, তেলের দাম কোনও ভাবেই কমবে না। কেন কমবে না? দেখা ‌যাচ্ছে, সরকার পেট্রল ও ডিজেলের উপর থেকে ২ টাকা প্রতি লিটার একসাইজ ডিউটি কম করলেও, লিটার প্রতি ৮ টাকা রোড সেস বসাতে চলেছে। ফলে তেলের দাম কমার কোনও কারণ নেই।

আরও পড়ুন-বাজেট: বিশ্বের সর্ববৃহত্ স্বাস্থ্য প্রকল্প ঘোষণা মোদী সরকারের

জ্বালানি তেলের উপরে ২ টাকা একসাইজ ডিউটি কম করা প্রসঙ্গে কেন্দ্রীয় অর্থসচিব হাসমুখ আধিয়া সাংবাদিক সম্মেলনে বলেন,“পেট্রল-ডিজেলে প্রতি লিটারে ২ টাকা একসাইজ ডিউটি কম করা হচ্ছে। তবে তা সেস-এ বদল করা হয়েছে। ফলে এর কোনও প্রভাব তেলের দামের উপরে পড়বে না।”

উল্লেখ্য, গত সাড়ে তিন বছরের মধ্যে বৃহস্পতিবার দিল্লিতে পেট্রলের দাম(৭৩.০৫ টাকা) ছিল সর্বোচ্চ। এর আগে ২০১৪ সালের জুলাইয়ে দিল্লিতে একবার পেট্রলের দাম হয়েছিল ৭৩.৬০ টাকা প্রতি লিটার। পাশাপাশি, ওই বছর জুলাইয়েই কলকাতায় পেট্রলের দাম হয়েছিল ৭৬.১৪ টাকা, মুম্বইয়ে হয় ৮১.৭৫ টাকা।

.