Haryana New CM: কৃষক আন্দোলনের মুখে বিজেপি-র নয়া ছক! হরিয়ানার নতুন মুখ্যমন্ত্রী নায়াব সিং সাইনি

খট্টরের অপসারণকে অ্যান্টি-ইনকম্বেন্সি ফ্যাক্টরের বিরুদ্ধে একটি উদ্যোগ হিসাবেও দেখা হয়েছে। এই বছর দুটি নির্বাচনের আগে এবং বিধায়কদের কাছ থেকে নেতিবাচক প্রতিক্রিয়া পাওয়ার পরে এটি বিজেপির জন্য একটি গুরুত্বপূর্ণ অবস্থা। ৯০ সদস্যের হরিয়ানা বিধানসভায়, বিজেপির ৪১ জন বিধায়ক, কংগ্রেসের ৩০ এবং জেজেপি ১০ জন বিধায়ক রয়েছে। 

Updated By: Mar 12, 2024, 02:30 PM IST
Haryana New CM: কৃষক আন্দোলনের মুখে বিজেপি-র নয়া ছক! হরিয়ানার নতুন মুখ্যমন্ত্রী নায়াব সিং সাইনি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সূত্রের খবর, মনোহর লাল খট্টরের জায়গায় বিজেপি নেতা নায়াব সিং সাইনি হরিয়ানার নতুন মুখ্যমন্ত্রী হতে চলেছেন।

মঙ্গলবার হরিয়ানার রাজ্যপাল বান্দারু দত্তাত্রেয়র কাছে মনোহর লাল খট্টর এবং তার পুরো মন্ত্রিসভা নিজেদের পদত্যাগপত্র জমা দেওয়ার পরেই এই ঘটনা ঘটেছে।

হরিয়ানার কুরুক্ষেত্রের সাংসদ এবং দলের নেতা সাইনি বিকেল ৫টায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

খট্টরের বিরুদ্ধে দলের অন্দরেই ক্ষোভ দানা বাঁধছিল। দ্বিতীয়বার কৃষক আন্দোলন মোকাবিলায় ব্যর্থতা। কংগ্রেস ও আম আদমি পার্টির সংগঠন আগের তুলনায় মজবুত হওয়ার কারণে চাপে ছিলেন তিনি।

আরও পড়ুন: Haryana CM Resign: আচমকাই ইস্তফার পথে মুখ্যমন্ত্রী! চাঞ্চল্য...

এরপরেই সব জল্পনা সত্যি করে ইস্তফা দেন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। যদিও কংগ্রেসের অভিযোগ, সবটাই হচ্ছে পরিকল্পনা মাফিক। বিরোধী ভোটে ভাগ বসানোর কৌশল এঁটেছে বিজেপি-জেজেপি।

আসন্ন লোকসভা নির্বাচনের আগে এই ঘটনা হরিয়ানার রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে সবাই। অর্জুন মুন্ডা, বিপ্লব দেব এবং তরুণ চুগ সহ দলের পর্যবেক্ষকরা চণ্ডীগড়ে পৌঁছে এবং এই বৈঠকে অংশ নেন।

বিজেপির বিধায়ক দলের একটি বৈঠকের পরে তাকে নির্বাচিত করা হয়েছিল, সেখানে জুনিয়র কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডা এবং জাতীয় সাধারণ সম্পাদক তরুণ চুগকে বলা হয়েছিল যে এপ্রিল-মে মাসে লোকসভা নির্বাচনের আগে এবং পরে বিধানসভা নির্বাচনের আগে বিধায়করা একটি নতুন মুখ চান।

লোকসভা আসন ভাগাভাগির আলোচনা ব্যর্থ হওয়ার পর ক্ষমতাসীন বিজেপি-জেজেপি জোট ভেঙ্গে যাওয়ার পর সপ্তাহান্তে হরিয়ানার রাজনৈতিক দৃশ্যপট পরিবর্তিত হয়েছিল। এখনকার প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী দুষ্যন্ত চৌটালার জেজেপি রাজ্যের ১০টি আসনের মধ্যে দুটি চেয়েছিল, কিন্তু বিজেপি কেবল একটি আসন দিতে রাজি হয়।

দ্বিতীয় আসন ছেড়ে দিতে অনিচ্ছুক এবং চৌটালাকে বরখাস্ত করার বিষয়ে দ্বিধাগ্রস্ত হওয়া, একটি পদক্ষেপ যা পার্টির মনে হয়েছিল কৃষক এবং জাট সম্প্রদায়কে ক্ষুব্ধ করতে পারে। এই জাটরা জনসংখ্যার প্রায় ২০ শতাংশ।

আরও পড়ুন: Lok Sabha Election 2024 | Congress: মমতার প্রধানমন্ত্রী মুখ এবার লড়ছেন না নির্বাচনে! কেন?

খট্টরের অপসারণকে অ্যান্টি-ইনকম্বেন্সি ফ্যাক্টরের বিরুদ্ধে একটি উদ্যোগ হিসাবেও দেখা হয়েছে। এই বছর দুটি নির্বাচনের আগে এবং বিধায়কদের কাছ থেকে নেতিবাচক প্রতিক্রিয়া পাওয়ার পরে এটি বিজেপির জন্য একটি গুরুত্বপূর্ণ অবস্থা।

৯০ সদস্যের হরিয়ানা বিধানসভায়, বিজেপির ৪১ জন বিধায়ক, কংগ্রেসের ৩০ এবং জেজেপি ১০ জন বিধায়ক রয়েছে। সাতজন নির্দল বিধায়কের পাশাপাশি ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল (আইএনএলডি) এবং এইচএলপি-এর একজন করে বিধায়ক রয়েছেন।

২০১৯ সালের হরিয়ানা বিধানসভা নির্বাচনে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার পরে বিজেপি এবং জেজেপি একটি পোস্ট-পোল জোট গঠন করেছিল। চলতি বছরের শেষের দিকে রাজ্যে বিধানসভা নির্বাচন হওয়ার কথা রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.