অবৈধ বাংলাদেশিদের তালিকা প্রকাশের আগে কড়া নিরাপত্তা অসমে

অসমে আজই অবৈধ বাংলাদেশিদের তালিকা প্রকাশ করবে National Register of Citizens।

Updated By: Dec 31, 2017, 02:58 PM IST
অবৈধ বাংলাদেশিদের তালিকা প্রকাশের আগে কড়া নিরাপত্তা অসমে
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বছরের শেষদিনে অসমে অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশিদের সনাক্ত করা হবে। তার আগে রাজ্যজুড়ে কড়া নিরাপত্তা। মধ্যরাত থেকে রাজ্যে থাকার অধিকার হারাবেন অবৈধ বাংলাদেশিরা। ওই তালিকা প্রকাশের পর বাংলাদেশ সীমান্ত লাগোয়া এলাকায় হিংসা ছড়াতে পারে বলে আশঙ্কা গোয়েন্দাদের। সেজন্য ২৫০ কোম্পানি আধা সেনা রয়েছে নিরাপত্তার দায়িত্বে। আরও ২২০ কোম্পানি আধা সেনা পাঠিয়েছে কেন্দ্র। আইনশৃঙ্খলা রক্ষায় মোতয়েন রয়েছেন প্রায় ৪৫ হাজার জওয়ান। 

অসমে দীর্ঘ কয়েকদশক ধরে মাথাব্যাথার কারণ হয়ে উঠেছে অবৈধ বাংলাদেশিরা।  সে রাজ্যে প্রথমবার সরকার গড়েছে বিজেপি। ভোটপ্রচারে নরেন্দ্র মোদী বেআইনিভাবে বসবাসকারী বাংলাদেশিদের তাড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। ১৯৫১ সালের পর প্রথমবার অবৈধ নাগরিকদের প্রথম তালিকা প্রকাশ করবে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন। সূত্রের খবর, প্রথম তালিকায় কারও নাম না থাকলে তিনি বৈধ বলে গণ্য হবেন না। পরের তালিকায় তাঁর নাম থাকতে পারে।

আরও পড়ুন- পুরুষ সফরসঙ্গী ছাড়াই হজযাত্রা করতে পারবেন মহিলারা, ঘোষণা নরেন্দ্র মোদীর

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, সকলের নথি পরীক্ষা করেই তালিকা তৈরি করা হচ্ছে। ধর্ম বা জাতপাতের বিভেদ করা হবে না। চূড়ান্ত তালিকা প্রকাশের পর কারও অভিযোগ থাকলে, তা খতিয়ে দেখা হবে। জানা গিয়েছে, ১৯৭১ সালের পর অবৈধভাবে আসা বাংলাদেশিদেরই ফেরত পাঠানো হবে। তার আগে কেউ এলে বৈধ নাগরিক হবেন।  অসমের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, ''অবৈধ বাংলাদেশিদের সনাক্ত করে বাংলাদেশে ফেরত পাঠানো হবে। হিন্দুরা বাংলাদেশে নির্যাতিত। কেন্দ্রীয় নীতি মেনে তাঁরা ছাড় পাবেন।''  

.