Deepfake | Ashwini Vaishnaw: ডিপফেক মোকাবেলায় নতুন আইন আনছে সরকার! বৈঠকে জানালেন মন্ত্রী

মন্ত্রী বলেন যে ডিপফেক কন্টেন্টের মাধ্যমে তৈরি হওয়া চ্যালেঞ্জের মোকাবেলায় একটি ব্যাপক কৌশল প্রণয়নের জন্য এই বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। তিনি বলেছিলেন যে কৌশলটি চারটি দিকের উপর ফোকাস করবে: সনাক্তকরণ, প্রতিরোধ, রিপোর্টিং প্রক্রিয়া এবং সচেতনতা। 

Updated By: Nov 23, 2023, 05:26 PM IST
Deepfake | Ashwini Vaishnaw: ডিপফেক মোকাবেলায় নতুন আইন আনছে সরকার! বৈঠকে জানালেন মন্ত্রী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সরকার কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে জাল এবং বিভ্রান্তিকর ভিডিয়ো এবং ছবি তৈরি করতে পারে এমন ডিপফেক প্রযুক্তির হুমকির মোকাবেলা করার জন্য জরুরি পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি এবং যোগাযোগের কেন্দ্রীয় মন্ত্রী, অশ্বিনী বৈষ্ণব, বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, সরকারী আধিকারিক এবং সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ সহ মূল স্টেকহোল্ডারদের সঙ্গে একটি বৈঠক ডেকেছেন।

মন্ত্রী বলেন যে ডিপফেক কন্টেন্টের মাধ্যমে তৈরি হওয়া চ্যালেঞ্জের মোকাবেলায় একটি ব্যাপক কৌশল প্রণয়নের জন্য এই বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। তিনি বলেছিলেন যে কৌশলটি চারটি দিকের উপর ফোকাস করবে: সনাক্তকরণ, প্রতিরোধ, রিপোর্টিং প্রক্রিয়া এবং সচেতনতা। তিনি বলেছিলেন যে ডিপফেক একটি বিশাল সামাজিক হুমকি হিসাবে আবির্ভূত হয়েছে এবং অবিলম্বে ব্যবস্থা নেওয়া দরকার।

আরও পড়ুন: Delhi Murder Case: যুবককে ৬০ বার ছুরির কোপ, মৃতদেহের উপরে দাঁড়িয়ে পৈশাচিক নাচ কিশোরের

তিনি আরও বলেছিলেন যে সমস্যাটি সমাধানের জন্য নতুন আইন আনা হবে এবং আগামী সপ্তাহের মধ্যে আইনের খসড়া তৈরি করা হবে। তিনি বলেছিলেন যে সমস্ত স্টেকহোল্ডার হুমকির গুরুত্ব এবং নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তার বিষয়ে একমত হয়েছেন। তিনি বলেছিলেন যে ডিপফেক বাক স্বাধীনতা নয়। এটি এমন কিছু যা সমাজের জন্য সত্যিই ক্ষতিকর।

আরও পড়ুন: Kapurthala Gurdwara Firing: কাপুরথালার গুরুদ্বারে তাণ্ডব, গুলি চালিয়ে দিল নিহঙ্গ শিখরা, নিহত ১ পুলিস কর্মী

মন্ত্রী একটি ভিডিয়োও শেয়ার করেছেন যা তিনি বলেছিলেন যে গাজার একটি হাসপাতালের কাছে একটি সাধারণ মানুষের বাড়ির নীচে জঙ্গি গোষ্ঠী হামাসের একটি গোপন সুড়ঙ্গের প্রবেশদ্বার দেখানো হয়েছে। তিনি বলেছিলেন যে ভিডিয়োটি একটি উদাহরণ ছিল কীভাবে ডিপফেক প্রযুক্তি ব্যবহার করে ভুল তথ্য ছড়ানো এবং প্রচার করা যেতে পারে।

সভায় সোশ্যাল মিডিয়া কোম্পানি, NASSCOM এবং কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা অধ্যাপকরা উপস্থিত ছিলেন। ডিপফেক ইস্যুতে পরবর্তী বৈঠক ডিসেম্বরের প্রথম সপ্তাহে হবে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, সরকার ডিপফেক প্রযুক্তির ক্ষতিকর প্রভাব থেকে সমাজকে রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.