১২ ঘণ্টা ডিউটির পর খাবার জল দিয়ে রুটি! বৃদ্ধ রক্ষীর ভিডিয়ো যেন দেশের ছবি

তাঁর এমন করুণ ছবি যেন গোটা দেশের দুর্রদশার প্রতীক হয়ে দাঁড়িয়েছে। 

Updated By: Sep 15, 2018, 03:21 PM IST
১২ ঘণ্টা ডিউটির পর খাবার জল দিয়ে রুটি! বৃদ্ধ রক্ষীর ভিডিয়ো যেন দেশের ছবি

নিজস্ব প্রতিনিধি : ১২ ঘন্টার ডিউটি। হাতে আসে সামান্য ক'টা টাকা। তা দিয়ে সংসার চলে। মূল্যবৃদ্ধির এই বাজারে তার পর আর হাতে কিছু বেঁচে থাকে না। তাই ১২ ঘন্টা পরিশ্রমের ডিউটি করার পর এদেশের অনেক মানুষকে ক্ষিদে মেটাতে হয় জল দিয়ে রুটি খেয়ে। পেট্রল-ডিজেলের দাম, রাজনৈতিক তরজা, নির্বাচন, ক্রিকেট, সব নিয়ে প্রতিনিয়ত চর্চা চলছে। বলা হচ্ছে দেশের অগ্রগতির কথা। কিন্তু এদেশের গরীব, দুঃস্থ মানুষের জীবনের শ্রী কি ফিরছে আদৌ? 

আরও পড়ুন-  পেট্রোল-ডিজেলের উর্ধ্বমুখী দর, টাকার রক্তক্ষরণের মোকাবিলায় আসরে মোদী

২০১৭ সালের রিপোর্ট অনুযায়ী, অনাহারের থাকা ১১৯টি দেশের মধ্যে ১০০ নম্বরে রয়েছে ভারত। এদেশে এখনও প্রতিদিন খালি পেটেই ১৯ কোটি লোক খালি পেটেই ঘুমোতে যায়। এছাড়া নিম্নমানের খাবারের জন্য নিত্যদিন ৩০০ গরিব শিশুর মৃত্যু হয়। এদেশের বেশিরভাগ মানুষের কাছে পৌঁছয় না খাবার। সেটাই যেন আরও একবার প্রমাণ হল। সোশ্যাল সাইটে একটা ভিডিয়ো ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, একজন বয়স্ক নিরাপত্তারক্ষী সারাদিনের কাজ শেষে জল দিয়ে রুটি খাচ্ছেন। তাঁর এমন করুণ ছবি যেন গোটা দেশের দুর্রদশার প্রতীক হয়ে দাঁড়িয়েছে। 

আরও পড়ুন-  মানব উন্নয়নে সূচকে একধাপ এগোল ভারত, শিক্ষা-চাকরিতে পুরুষ-মহিলা অসাম্য

ভিডিও দেখার পর অনেকেই অনুরোধ করেছেন, খাবার যেন কোনওভাবেই নষ্ট না করা হয়! আমাদের মধ্যে অনেকেই খাবার নষ্ট করে থাকি। সেই খাবার কিন্তু কোনও গরীব মানুষের পেটের খিদে মেটাতে পারে। আমরা সেটা বেমালুম ভুলে যাই!

.