Amarnath Yatra 2023: আটকে হাজার হাজার পুণ্যার্থী, ফের থমকে গেল অমরনাথ যাত্রা

Amarnath Yatra 2023: পুণ্যার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে নজরদারি বাড়িয়েছে সেনাবাহিনী। জম্মু-শ্রীনগর হাইওয়েতে ড্রোন, স্নিফার ডগ ও অন্যান্য সরঞ্জাম নিয়ে পেট্রোল দিতে শুরু করেছেন সেনা। সরকারের তরফে এক আধিকারিক বলেছেন, জম্মু থেকে বানিহাল টানেল পর্যন্ত নজরদারি চালাচ্ছে সেনা

Updated By: Jul 9, 2023, 08:03 AM IST
Amarnath Yatra 2023: আটকে হাজার হাজার পুণ্যার্থী, ফের থমকে গেল অমরনাথ যাত্রা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জম্মুতে প্রবল বৃষ্টি, জায়গায় জায়গায় নেমেছে ধস। বাধ্য হয়েই রবিরার দ্বিতীয় দিনও বাতিল করে দেওয়া হল অমরনাথ যাত্রা। ফলে জম্মু ও আমরনাথের পথে বিভিন্ন জায়গায় আটকে রয়েছেন পুণ্যার্থীরা। বৃষ্টিতে শনিবার প্রথম যাত্রা বাতিল করা হয়। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বলেছেন, তীর্থযাত্রীদের ভয় পাওয়ার কোনও কারণ নেই। সরকারি আধিকারিকরা গোটা বিষয়টির উপরে নজর রাখছেন। অমরনাথ তীর্থযাত্রা কর্তৃপক্ষ যেমন বলবেন তেমনটাই মেনে চলুন পুণ্যার্থীরা।

আরও পড়ুন- ভোট শেষেও গুলি! জখম তৃণমূল প্রার্থী

বৃহস্পতিবার থেকে জম্মু-সহ সন্নিহিত পাহাড়ি এলাকায় প্রবল বৃষ্টি হচ্ছে। মহাগুন টপ-সহ অমরনাথ গুহার আসপাশের এলাকায় বৃষ্টির সঙ্গে শুরু হয়েছে তুষারপাতও। গত ২৪ ঘণ্টায় কোনও কোনও জায়গায় রেকর্ড বৃষ্টিও হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে আগামী কয়েকদিন হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি চলবে।  অমরনাথ শ্রাইং বোর্ডের তরফে বলা হয়েছে আবহাওয়া ও প্রবল বৃষ্টির জন্য পহেলগাম ও বালতাল-দুই রুটেই যাত্রা বাতিল করা হয়েছে। ভগবতীনগর বেস ক্যাম্পে যেসব পুণ্যার্থী রয়েছেন তারা আপাতত সেখানেই থাকবেন। আবাহাওয়া ঠিক হলে ফের যাত্রা শুরু হবে।

এবছর এখনওপর্যন্ত ৮০ হাজার মানুষ অমরনাথ গুহায় গিয়েছেন। ৩৮৮৮ মিটার উচ্চতার এই তীর্থস্থানে এবছর পুর্ণ্যার্থীরা যেতে শুরু করেছেন ১ জুলাই থেকে। পেহলহগাম ও বালতালের রাস্তা ধরে তাঁরা যাচ্ছেন অমরনাথে। বর্তমান যা পরিস্থিতি তাতে জম্মু ও জম্মু-শ্রীনগর হাইওয়ের বিভিন্ন জায়গায় আটকে রয়েছেন পুণ্যার্থীরা। কেউ রয়ে গিয়েছেন বেসক্যাম্প।

ভগবতীনগর বেসক্যাম্প রয়েছেন কানপুর থেকে আসা পুণ্য়ার্থী দীপু। সংবাদমাধ্যমে তিনি বলেন, শনিবার ভেবেছিলাম যাত্রা করতে পারব। কিন্তু এই আবহাওয়া ও হাইওয়ে বন্ধ হয়ে যাওয়ার দরুণ আমরা বের হতে পারিনি। গাজিয়াবাদ থেকে এসেছেন সুরজ শর্মা। তাঁর দাবি, পুণ্যার্থীদের জন্য যেসব ব্যবস্থা করা হয়েছে তা খুবই ভালো। অমরনাথের জন্য বেরিয়েছি। একমাস আটকে থাকতে হলেও থাকব।

গত শুক্রবার রামবান জেলার চান্দারকোটে ৪৬০০ তীর্থযাত্রীকে আটকে দেওয়া হয়। কারণ ওইসব যাত্রীদের যেতে দিলে পহেলগামের বেসক্যাম্পে প্রবল ভিড় হয়ে যেত। চান্দেরকোটে আটকে রয়েছেন মহারাষ্ট্র থেকে আসা শ্যাম সাহু। তিনি বলেন, কয়েক বছর ধরে এই যাত্রার জন্য পরিকল্পনা করেছি। এখন যাওয়ার ছাড়পত্রের জন্য অপেক্ষায় রয়েছি। এখানে কোনও সমস্যা হচ্ছে না। সরকার আমাদের থাকা, খাওয়া ও নিরাপত্তার এলাহি ব্যবস্থা করেছে।

পুণ্যার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে নজরদারি বাড়িয়েছে সেনাবাহিনী। জম্মু-শ্রীনগর হাইওয়েতে ড্রোন, স্নিফার ডগ ও অন্যান্য সরঞ্জাম নিয়ে পেট্রোল দিতে শুরু করেছেন সেনা। সরকারের তরফে এক আধিকারিক বলেছেন, জম্মু থেকে বানিহাল টানেল পর্যন্ত নজরদারি চালাচ্ছে সেনা। গোটা বিষয়টির দেখাশোনা করছেন নর্দান সেনা কমান্ডার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.