উঠে গেল পাইলট ধর্মঘট

শেষ পর্যন্ত বকেয়া বেতন ও ভাতা মেটানোর প্রতিশ্রুতি দিয়ে ধর্মঘটী পাইলটদের নিরস্ত করল এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। শুক্রবার রাতের মধ্যেই মিটে গেল সকাল থেকে শুরু হওয়া ধর্মঘট।

Updated By: Jan 14, 2012, 11:25 AM IST

শেষ পর্যন্ত বকেয়া বেতন ও ভাতা মেটানোর প্রতিশ্রুতি দিয়ে ধর্মঘটী পাইলটদের নিরস্ত করল এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। শুক্রবার রাতের মধ্যেই মিটে গেল সকাল থেকে শুরু হওয়া ধর্মঘট। তবে পাইলটদের কয়েক ঘণ্টার এই কর্মবিরতির কারণে বতালি করতে হল অর্ধশতাধিক ফ্লাইট। দুর্ভোগে পড়লেন হাজার হাজার যাত্রী।  
বকেয়া বেতন ও ভাতার দাবিতে শুক্রবার সকাল থেকে দেশজুড়ে ধর্মঘটে নামেন ইন্ডিয়ান এয়ারলাইন্স পাইলট অ্যাসোসিয়েশনের ৮০০ পাইলট। পাইলটদের ধর্মঘট শুরুর পর থেকেই তুমুল অচলাবস্থা সৃষ্টি হয়েছে এয়ার ইন্ডিয়ার পরিষেবায়। দিল্লিতে ৪৪ এবং মুম্বইতে ৮টি ফ্লাইট বাতিল হয়। চেন্নাই, কলকাতা, বেঙ্গালুরুর কিছু ফ্লাইট দেরি করাতে হয়। পাইলটদের সংগঠন, 'ইন্ডিয়ান কমার্শিয়াল পাইলট'স অ্যাসোসিয়েশন'-এর অভিযোগ, গত ৬ মাস ধরেই বেতন ও ভাতা মিলছে না। এয়ার  ইন্ডিয়া কর্তৃপক্ষ প্রাথমিক ভাবে আগে থেকে কোনও নোটিশ না দিয়ে ধর্মঘট করার জন্য কড়া ব্যবস্থা নেওয়ার ইঙ্গিত দিলেও পরিস্থিতি বুঝে সুর নরম করে। পাইলট অ্যাসোসিয়েশনের সভাপতি এ এস ভিন্দের এবং সাধারণ সম্পাদক রিশভ কাপুরের সঙ্গে দুপুরে বৈঠকে বসেন এয়ার ইন্ডিয়ার সিএমডি রোহিত নন্দন।
শেষ পর্যন্ত দু'দফা বৈঠকের পর কাঙ্খিত সমাধানসূত্রের সন্ধান মেলে। পাইলটদের দাবি মেনে বকেয়া বেতনের পাশাপাশি দ্রুত 'প্রোডাক্টিভিটি লিঙ্কড ইনসেনটিভ' এবং 'ফ্লাইং অ্যালাউন্স' মেটানোর আশ্বাস দেন রোহিত নন্দন। এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের প্রতিশ্রুতিতে ভরসা রেখে কাজে যোগ দেওয়ার কথা ঘোষণা করে 'ইন্ডিয়ান কমার্শিয়াল পাইলট'স অ্যাসোসিয়েশন'।
 
এর আগে ২০১১-র এপ্রিলেও বকেয়া বেতনের দাবিতে ধর্মঘটে নামেন এয়ার ইন্ডিয়ার পাইলটরা। চরম নাকাল হন যাত্রীরা। শেষে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের আশ্বাসে ৯দিন পর ধর্মঘট তুলে নেন পাইলটরা।

.