ভোপাল গ্যাস দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের চিকিৎসায় ১৩৪ কোটি

ভোপাল গ্যাসকাণ্ডে ক্ষতিগ্রস্ত, ক্যান্সাও ও কিডনির অসুখে আক্রান্তদের চিকিৎসার জন্য ১৩৪কোটি টাকা বরাদ্দ করার সুপারিশ করল সংশ্লিষ্ট বিষয়ক মন্ত্রিগোষ্ঠী। মধ্যপ্রদেশের মন্ত্রী বাবুলাল গৌড় শুক্রবার মন্ত্রিগোষ্ঠীর বৈঠকের শেষে একথা জানিয়েছেন।

Updated By: Jan 13, 2012, 11:46 PM IST

ভোপাল গ্যাসকাণ্ডে ক্ষতিগ্রস্ত, ক্যান্সাও ও কিডনির অসুখে আক্রান্তদের চিকিৎসার জন্য ১৩৪কোটি টাকা বরাদ্দ করার সুপারিশ করল সংশ্লিষ্ট বিষয়ক মন্ত্রিগোষ্ঠী। মধ্যপ্রদেশের মন্ত্রী বাবুলাল গৌড় শুক্রবার মন্ত্রিগোষ্ঠীর বৈঠকের শেষে একথা জানিয়েছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরমের নেতৃত্বাধীন এই মন্ত্রিগোষ্ঠীতে রয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী গুলাম নবি আজাদ, আইনমন্ত্রী সলমন খুরশিদও। গৌড় জানান, গ্যাসকাণ্ডে ক্ষতিগ্রস্ত অন্যান্য ১০ হাজার ৪৬ জনকে মাথাপিছু ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানানো হয়েছিল। কিন্তু মন্ত্রিগোষ্ঠী তা অনুমোদন করেনি।
অন্য দিকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী গুলাম নবি আজাদ জানিয়েছেন ভোপাল মেমোরিয়াল হাসপাতালের পরিচালন ভার পরমাণু শক্তি কমিশনের থেকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক নিয়ে নিচ্ছে। এক সপ্তাহ আগে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। মন্ত্রিসভার সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে ঘোষণার পরে অফিসারদের নিয়ে আজাদ ভোপাল যাবেন এবং কী ভাবে গ্যাসকাণ্ডে ক্ষতিগ্রস্তদের চিকিৎসার ব্যবস্থা করা যাবে, তার তদারকি করবেন।
১৯৮৪ সালের ভোপাল ইউনিয়ন কার্বাইডের কারখানায় `মিক` গ্যাস নিঃসরণ দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থদের মধ্যে প্রায় ১২ হাজার মানুষ দূরারোগ্য ক্যান্সার এবং কিডনির অসুখে ভুগছেন।

.