বড় সম্মান পেল এইমস, বিশ্বসেরার তালিকায় জায়গা করে নিল ভারতের হাসপাতাল

বিশ্বের সেরা ১০০ টি হাসপাতালের তালিকায় বাংলাদেশের কোনও হাসপাতাল জায়গা পায়নি।

Updated By: Jun 16, 2020, 11:54 PM IST
বড় সম্মান পেল এইমস, বিশ্বসেরার তালিকায় জায়গা করে নিল ভারতের হাসপাতাল

নিজস্ব প্রতিবেদন- বড় সম্মান পেল এইমস। বিশ্বের সেরা ১০০ টি হাসপাতালের মধ্যে জায়গা করে নিল ভারতের অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস। ২০২০ সালের বিচারে বিশ্বের সেরা ১০০ টি হাসপাতালের একটি তালিকা প্রকাশ করেছে মার্কিন ম্যাগাজিন নিউজ উইক। বিশ্বের মোট ২১ টি দেশের ১৬০০ হাসপাতালের মধ্যে সেরা ১০০ টি বেছে নেওয়া হয়েছে। সেরা হাসপাতাল বেছে নেওয়ার পেছনে পরিকাঠামো, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পরিষেবা প্রদান ও অন্য বেশ কিছু ব্যাপার বিচার করা হয়েছে। ভারতের কোনও মেডিকেল গবেষণা প্রতিষ্ঠান এই প্রথম বিশ্বের সেরা ১০০ টি হাসপাতালের তালিকায় জায়গা করে নিল। গোটা দেশ ও এইমস-এর কাছে যা এক বড় সম্মান।

বিশ্বের সেরা ১০০ টি হাসপাতালের তালিকায় বাংলাদেশের কোনও হাসপাতাল জায়গা পায়নি। এই তালিকায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা তিনটি হাসপাতাল মার্কিন যুক্তরাষ্ট্রের। প্রথমে নাম রয়েছে মায় ক্লিনিক রচেস্টার-এর। দ্বিতীয় ক্লিভল্যান্ড ক্লিনিক ও তিন নম্বরে ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল। সেরা দশটি হাসপাতালের তালিকায় এশিয়ার একমাত্র হাসপাতাল হিসেবে জায়গা করে নিয়েছে সিঙ্গাপুর জেনারেল হাসপাতাল। সিঙ্গাপুরের এই হাসপাতাল রয়েছে তালিকার আট নম্বরে। এছাড়া সিঙ্গাপুরের আরও একটি হাসপাতাল তালিকায় জায়গা করে নিয়েছে। ৩১ নম্বরে রয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতাল।

আরও পড়ুন- চিনের বেপরোয়া মনোভাবেই ভয়ঙ্কর ঘটনা; সার্বভৌমত্ব রক্ষায় আপোস নয়, চিনকে কড়া বার্তা ভারতের

জাপানের সেন্ট লিংক ইন্টারন্যাশনাল হাসপাতাল রয়েছে ১৬ নম্বরে। দ্য ইউনিভার্সিটি অফ টোকিও হাসপাতাল গতবছর সেরা দশের তালিকায় ছিল। কিন্তু এবার আর নেই। জাপানের মোট চারটি, দক্ষিণ কোরিয়ার সাতটি এবং থাইল্যান্ডের একটি হাসপাতাল ১০০ টি সেরা হাসপাতালের তালিকায় জায়গা পেয়েছে।

Tags:
.