Petrol Price Today: মোদী সরকারের বড় ঘোষণা, জ্বালানির নতুন দাম জানাল তেল সংস্থাগুলি

পেট্রল ও ডিজেলের নতুন দাম সম্পর্কে জানতে তেল কোম্পানিগুলি এসএমএসের মাধ্যমে দাম দেখার সুবিধা দেয়। গত চার মাসেরও বেশি সময় ধরে পেট্রল এবং ডিজেলের দামে কোনও পরিবর্তন হয়নি। অপরিশোধিত তেলের দামে ব্যাপক ওঠানামা সত্ত্বেও তেলের দামে কোনও পরিবর্তন হয়নি। অক্টোবরের শুরুতে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমায় কোম্পানিগুলি।

Updated By: Oct 13, 2022, 11:57 AM IST
Petrol Price Today: মোদী সরকারের বড় ঘোষণা, জ্বালানির নতুন দাম জানাল তেল সংস্থাগুলি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রীয় সরকারের ক্যাবিনেট মিটিং-এ নতুন সিদ্ধান্ত নিয়েছে সরকার। তাদের সিদ্ধান্তে তেল কোম্পানিগুলি স্বস্তির নিঃশ্বাস ফেলবে বলে মনে করা হচ্ছে। এই সময়ে তেল এবং গ্যাস কোম্পানিগুলির যে লোকসান হচ্ছে তা কমানোর জন্য ২২ হাজার কোটি টাকার এককালীন গ্রাণ্ট মঞ্জুর করা হয়েছে। এর পরেই পেট্রল এবং ডিজেলের দাম কমার জল্পনা শুরু হয়েছে। অন্যদিকে ক্রুড অয়েলের দামও বেশ কিছুটা কমেছে। শেষ কিছু দিনে দাম কমে যাওয়ায় ওপেকভুক্ত দেশগুলি উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেয়।

গত চার মাসেরও বেশি সময় ধরে পেট্রল এবং ডিজেলের দামে কোনও পরিবর্তন হয়নি। অপরিশোধিত তেলের দামে ব্যাপক ওঠানামা সত্ত্বেও তেলের দামে কোনও পরিবর্তন হয়নি। শেষবার মোদী সরকার ২০২২ সালের ২২ মে তেলের দামের উপর আবগারি শুল্ক কমিয়েছিল। সেই সময় সারা দেশে পেট্রলের দাম আট টাকা এবং ডিজেলের দাম লিটারে পাঁচ টাকা কম হয়। মহারাষ্ট্র এবং মেঘালয়ে তেলের দামে পরিবর্তন এসেছে।

অক্টোবরের শুরুতে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমায় কোম্পানিগুলি। এখন সরকারি তেল কোম্পানিগুলিকে সরকারের দেওয়া ২২ হাজার কোটি টাকার বিশাল প্যাকেজের প্রভাব আগামী দিনে গ্যাসের দামের ওপর দেখা যাবে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে বৃহস্পতিবার, ডব্লিউটিআই ক্রুডের দাম ব্যারেল প্রতি ৮৭.১৫ ডলারে নেমে আসে। ব্রেন্ট ক্রুডের দাম প্রতি ব্যারেলে হয় ৯২.৩৯ ডলার।

আরও পড়ুন: Kidney: ডাক্তারের অনেক আগে আপনার মুখই এই দুই লক্ষণে চিনিয়ে দেয় কিডনির গোলমাল...

দিল্লিতে আজ বৃহস্পতিবার পেট্রলের দাম লিটার প্রতি ৯৬.৭২ টাকা। অন্যদিকে ডিজেলের দাম লিটার প্রতি ৮৯.৬২ টাকা। মুম্বইয়ে পেট্রলের দাম ১১১.৩৫ টাকা এবং ডিজেলের দাম ৯৭.২৮ টাকা। কলকাতায় পেট্রলের দাম ১০৬.০৩ টাকা এবং ডিজেলের দাম ৯২.৭৬ টাকা। পাশাপাশি চেন্নাইয়ে পেট্রলের দাম ১০২.৬৩ টাকা এবং ডিজেলের দাম ৯৪.২৪ টাকা।

পেট্রল ও ডিজেলের নতুন দাম সম্পর্কে জানতে তেল কোম্পানিগুলি এসএমএসের মাধ্যমে দাম দেখার সুবিধা দেয়। এই দাম চেক করার জন্য, ইন্ডিয়ান অয়েলের (IOC) গ্রাহককে RSP লিখে স্পেস দিয়ে ডিলার কোড লিখতে হবে এবং ৯২২৪৯৯২২৪৯ নম্বরে পাঠাতে হবে। একই সময়ে, এইচপিসিএল গ্রাহকরা ৯২২২২০১১২২ নম্বরে HPPRICE লিখে স্পেস দিয়ে ডিলার কোড লিখে পাথাতে হবে। একই ভাবে BPCL গ্রাহকরা RSP লিখে স্পেস দিয়ে ডিলার কোড লিখে ৯২২৩১১২২২২ নম্বরে এসএমএস করতে হবে।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.