Hijab Row, Supreme Court: বড় খবর! ২ বিচারপতির ২ রায়, হিজাব বিতর্কে 'সুপ্রিম' মোড়

Ban on Hijab: বিচারপতি সুধাংশু ধুলিয়া কর্নাটক সরকারের নির্দেশ খারিজ করে বলেন, 'হিজাব পরা-না পরা একটা ব্যক্তিগত পছন্দের বিষয়... কেন আমরা তার জীবনটাকে আরও কঠিন বানাচ্ছি?'

Updated By: Oct 13, 2022, 01:30 PM IST
Hijab Row, Supreme Court: বড় খবর! ২ বিচারপতির ২ রায়, হিজাব বিতর্কে 'সুপ্রিম' মোড়

জ্যোতির্ময় কর্মকার: হিজাব মামলায় ভিন্ন রায় সুপ্রিম কোর্টের দুই বিচারপতির। পৃথক পৃথক রায় দিলেন দুই বিচারপতি। উচ্চতর বেঞ্চে পাঠানো হল মামলা। হিজাব মামলায় কর্নাটক হাইকোর্টের রায়কে সঠিক বললেন বিচারপতি হেমন্ত গুপ্ত। অন্যদিকে, কর্নাটক হাইকোর্টের রায়কে খারিজ করলেন বিচারপতি সুধাংশু ধুলিয়া। হিজাব পরায় কর্নাটক সরকারের নিষেধাজ্ঞা খারিজ করে দেন তিনি। সবমিলিয়ে হিজাব বিতর্কে ফের যোগ হল নয়া মাত্রা। 

বিচারপতি সুধাংশু ধুলিয়া কর্নাটক সরকারের নির্দেশ খারিজ করে বলেন, 'হিজাব পরা-না পরা একটা ব্যক্তিগত পছন্দের বিষয়। গ্রামীণ ভারতে একটি বাচ্চা মেয়েকে অনেকসময়ই অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। সেকথা মাথায় রেখেই যে প্রশ্নটা আমার মনে এল, তা হল কেন আমরা তার জীবনটাকে আরও কঠিন বানাচ্ছি?' দুই বিচারপতির দুই ভিন্ন রায়ের পরই মামলাটি এবার সুপ্রিম কোর্টের ৩ বিচারপতির উচ্চতর বেঞ্চে পাঠিয়ে দেওয়া হয়। মামলাটি এখন প্রথমে শুনবেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি।

প্রসঙ্গত, কর্ণাটক হাইকোর্টের তরফ থেকে বলা হয়েছিল যে, হিজাব পরা মৌলিক অধিকারের মধ্যে পড়ে কিনা এবং ধর্মীয় অনুশীলনের একটি অপরিহার্য অংশ কিনা তা বিবেচনা করে দেখা হচ্ছে। পাশাপাশি কর্ণাটক হাইকোর্টের তিন বিচারপতির বেঞ্চ এটাও বলা হয় যে, হিজাব বিষয়টি বিচারাধীন থাকা অবস্থায় কোনও শিক্ষার্থীকে ধর্মীয় পোশাক পরার জন্য কোনওভাবেই জোর করা উচিত নয়। কর্ণাটক হাইকোর্টের ১০ ফেব্রুয়ারির সেই অন্তর্বর্তীকালীন রায়কেই চ্যালেঞ্জ জানিয়ে দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হন পড়ুয়ারা। মুসলিম মেয়েদের মৌলিক অধিকার খর্ব করা হয়েছে। এই মর্মে আবেদন করা হয়। হাইকোর্টের নির্দেশের উপর স্থগিতাদেশ চেয়ে আবেদন করা হয়। 

আরও পড়ুন, Demonetisation: নোটবন্দিতে দু্র্ভোগ দেশবাসীর; কেন্দ্রের সিদ্ধান্ত খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট

কর্ণাটক সরকার হাইকোর্টে জানিয়েছিল যে, ইসলামে হিজাব অপরিহার্য অঙ্গ নয়। স্কুল-কলেজ ক্যাম্পাসে হিজাব নিষিদ্ধ নয়। কিন্তু ক্লাসরুমে এবং ক্লাস চলাকালীন হিজাব পরা যাবে না। আইন অনুযায়ী এনিয়ে বিধিনিষেধ আরোপ করতে পারে শিক্ষা প্রতিষ্ঠান। এটা সব ধর্মের পড়ুয়াদের জন্য সমান প্রযোজ্য। ফ্রান্সের মত দেশেও প্রকাশ্যে হিজাব নিষিদ্ধ। প্রসঙ্গত, উদিপি-র এক কলেজে মাথা ঢেকে ক্লাস আসা নিয়ে বিবাদের সূত্রপাত। ছাত্রীদের জানিয়ে দেওয়া হয়, হিজাব পরে ক্লাসে আসা যাবে না। সরকারের নির্দেশ রয়েছে। কলেজের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ দেখান মুসলিম পড়ুয়ারা। মামলা ওঠে কর্ণাটক হাইকোর্টে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.