Teacher Layoff: ভোটের আগে বড় সিদ্ধান্ত! একদিনের নোটিসে ছাঁটাই ৪২৫৭ জন শিক্ষক...

Teacher Layoff: শনিবার জারি করা এক চিঠিতে জানানো হয় শিক্ষক ছাঁটাইয়ের কথা। একই দিনের নোটিসে চাকরি হারালেন ৪,২৫৭ জন শিক্ষক। কিন্তু কেন এমন আচমকা সিদ্ধান্ত নিল সরকার? 

Updated By: Mar 31, 2024, 09:31 PM IST
Teacher Layoff: ভোটের আগে বড় সিদ্ধান্ত! একদিনের নোটিসে ছাঁটাই ৪২৫৭ জন শিক্ষক...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শিয়রে লোকসভা নির্বাচন। সারাদেশ জুড়ে জোরকদমে চলছে প্রচার। এরই মাঝে বড় সিদ্ধান্ত বিহারে। ভোটের ঠিক আগেই বিহার সরকার উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত হাজার হাজার অতিথি শিক্ষককে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে। চলতি বছরের ৩১ মার্চের পরে এক ঝটকায় ৪,২৫৭ জন অতিথি শিক্ষক হারালেন চাকরি। মাধ্যমিক শিক্ষা নির্দেশক কনহাইয়া প্রসাদ ইতোমধ্যেই সব জেলা শিক্ষক পদাধিকারীদের এই আদেশ জারি করেছেন, বলেই খবর।

আরও পড়ুন- KL Rahul-Athiya shetty: মা-বাবা হতে চলেছেন আথিয়া-কেএল রাহুল? জল্পনা উস্কে সুনীল বললেন...

শনিবার জারি করা এক চিঠিতে বলা হয়েছে, ১ এপ্রিল থেকে কোনোভাবেই অতিথি শিক্ষকদের পরিষেবা নেওয়া যাবে না। এমনকী অতিথি শিক্ষকরা যে আর বিদ্যালয়ে নেই, সেই প্রমাণ পত্র শিক্ষা বিভাগে জমা দিতে হবে জেলা শিক্ষা পদাধিকারীদের। 

নির্দেশ অনুযায়ী, সরকারি বিদ্যালয়গুলিতে আর অতিথি শিক্ষকের প্রয়োজন নেই। অতিথি শিক্ষকরা গত ছয় বছর ধরে রাজ্যের বিভিন্ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত রয়েছেন। শিক্ষা দফতরের এহেন সিদ্ধান্তে রাতারাতি চাকরি খোয়ালেন চার হাজারেরও বেশি শিক্ষক। এই খবর প্রকাশ্যে আসতেই চিন্তার ভাঁজ শিক্ষকদের কপালে। এখন তাঁরা কীভাবে রুটিরুজি চালাবেন, তা নিয়ে প্রশ্ন তোলেন তাঁরা।

আরও পড়ুন- Malbazar: নিয়ন্ত্রণ হারিয়ে গাড়ি ঢুকে গেল জঙ্গলে, আহত কলকাতার একাধিক পর্যটক...

ছয় বছর আগে শিক্ষা বিভাগ বিদ্যালয়গুলিতে নির্ধারিত পারিশ্রমিকের ভিত্তিতে অতিথি শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল। এবার এক দিনের নোটিসেই কাজ হারালেন হাজার হাজার শিক্ষক। অতিথি শিক্ষকরা ৩১ মার্চের পর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে শিশুদের পড়াতে পারবেন না। সাম্প্রতিক সময়ে বিহার পাবলিক সার্ভিস কমিশনের মারফত প্রচুর সংখ্যায় শিক্ষক নিয়োগ করা হয়েছে। 

নবম ও দশম শ্রেনীর জন্য ৩৭ হাজার ৮৪৭ জন শিক্ষক নিয়োগ করা হয়েছে। উচ্চ মাধ্যমিক বিদ্যালয়গুলিতে একাদশ ও দ্বাদশ শ্রেনীর জন্য ৫৬ হাজার ৮৯১ জন শিক্ষক নিয়োগ করা হয়েছে। এই বিপুল সংখ্যক শিক্ষক নিয়োগের পরেই বিহার শিক্ষা বিভাগের মনে হয়েছে যে আর অতিথি শিক্ষকের দরকার নেই। সেই কারণেই এই বিপুল সংখ্যক ছাঁটাই। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.