নাগরিকত্ব বিলের বিরোধিতায় ১২ ঘণ্টা বনধ অসমে, ট্রেন অবরোধে বিপর্যস্ত জনজীবন

অসম পুলিস জানিয়েছে, রেল লাইনে বসে বেশ কিছু ক্ষণ বিক্ষোভ দেখায় বন্ধ সমর্থনকারীরা। পরে পুলিসি হস্তক্ষেপে অবরোধ উঠে যায়। জাতীয় সড়কে টায়ার জ্বালিয়ে যান চলাচলে বাধা দেওয়া হয়

Updated By: Oct 23, 2018, 03:47 PM IST
নাগরিকত্ব বিলের বিরোধিতায় ১২ ঘণ্টা বনধ অসমে, ট্রেন অবরোধে বিপর্যস্ত জনজীবন
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নাগরিকত্ব বিলের প্রতিবাদে ডাকা অসমে ১২ ঘণ্টা বন্ধে বিপর্যস্ত জনজীবন। ট্রেন অবরোধ, রাস্তায় টায়ার জ্বালানো, পুলিসের সঙ্গে ধস্তাধস্তি-সহ বিক্ষোভের একাধিক ছবি দেখা গিয়েছে গুয়াহাটির বিভিন্ন জায়গায়। কেন্দ্রের নাগরিকপঞ্জির সংশোধনী বিল আনার বিরোধিতা করে এই বন্ধ ডেকেছে ৪৬টি সংগঠন। নৈতিক সমর্থন রয়েছে রাজ্যের বিরোধী দল কংগ্রেস এবং  এআইইউডিএফ-এর।

আরও পড়ুন- মাত্র ২ ঘণ্টা বাজি পোড়ানো যাবে দীপাবলিতে, বিক্রিতে কড়া বিধি-নিষেধ

অসম পুলিস জানিয়েছে, রেল লাইনে বসে বেশ কিছু ক্ষণ বিক্ষোভ দেখায় বন্ধ সমর্থনকারীরা। পরে পুলিসি হস্তক্ষেপে অবরোধ উঠে যায়। জাতীয় সড়কে টায়ার জ্বালিয়ে যান চলাচলে বাধা দেওয়া হয়। বন্ধ রুখতে কঠোর পদক্ষেপ করতে দেখা গিয়েছে বিজেপি সরকারকে। স্কুল, অফিস, দোকানপাট খোলায় যাতে কোনও ভাবে ব্যাহত না হয়, সে ক্ষেত্রে কড়া নজরদারি রাখছে প্রশাসন। সোমবার, রাজ্যের অর্থ এবং স্বাস্থ্যমন্ত্রী হিমান্ত বিশ্বাস জানিয়েছেন, ইতিমধ্যে বন্ধকে বেআইনি ঘোষণা করেছে  গুয়াহাটি হাইকোর্ট। তাই, ৪৬টি সংগঠনের ডাকা এই বন্ধকে কোনও ভাবেই বরদাস্ত করা হবে না।

আরও পড়ুন- ঘুষ কাণ্ডে সিবিআইয়ের বিরুদ্ধে আদালতে দ্বারস্থ হলেন সিবিআইয়ের স্পেশ্যাল ডিরেক্টর

উল্লেখ্য, নাগরিকত্ব বিল ২০১৬ লোকসভায় উত্থাপন করা হয়। সিটিজেনশিপ অ্যাক্ট ১৯৫৫ বিলকে সংশোধন করে প্রতিবেশী দেশগুলিতে থাকা সংখ্যালঘু হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রীষ্টান সম্প্রদায়ের মানুষকে আশ্রয় দেওয়া হবে এ দেশে। এই বিলের বিরোধিতা করে কংগ্রেস-সহ একাধিক বিরোধী দল। যার মধ্যে রয়েছে কৃষক মুক্তি সংগ্রাম সমিতি এবং অসম জাতীয়তাবাদী যুব ছাত্র পরিষদ।    

.