সাড়ে তিন হাজার বছর আগেও উল্কির বাহার!

শরীরের সৌন্দর্য্য বাড়ানোর জন্য নানান রকমের ট্যাটু বা উল্কি ব্যবহার করে থাকি। বহুমূল্যের নানান রকমের নকশায় অঙ্গ হয়ে ওঠে আরও মনোরম। আরও ঔজ্জ্বল্য। কিন্তু এই ট্যাটুর ভাবনা কী আজকের হাল ফ্যাশন নাকি এর পিছনে লুকিয়ে রয়েছে অজানা কোনও ইতিহাস।

Updated By: Feb 3, 2015, 08:28 PM IST
সাড়ে তিন হাজার বছর আগেও উল্কির বাহার!

ওয়েব ডেস্ক: শরীরের সৌন্দর্য্য বাড়ানোর জন্য নানান রকমের ট্যাটু বা উল্কি ব্যবহার করে থাকি। বহুমূল্যের নানান রকমের নকশায় অঙ্গ হয়ে ওঠে আরও মনোরম। আরও ঔজ্জ্বল্য। কিন্তু এই ট্যাটুর ভাবনা আজকের হাল ফ্যাশন নয়। এর পিছনে লুকিয়ে রয়েছে অজানা অনেক ইতিহাসও।

ট্যাটুর হালহকিকত জানতে আমাদের চলে যেতে হবে ৩,৩০০ বছর আগে। সেদিনও ট্যাটুর অস্তিত্ব ছিল। ১৯৯১ অবিস্কৃত মমি ওটজি দ্য আইসম্যানের শরীরে নানান রকমের আঁচড় দেখে বিজ্ঞানীরা প্রমাণ করেছেন ব্রোঞ্জ যুগেও ট্যাটু ব্যবহার করা হত। তাঁর শরীরে ৬১ টি দাগ পাওয়া গেছে। ১৯ রকম ধরণের নকশায় ছড়িয়ে রয়েছে তাঁর পা, কোমড় ও হাতে।


Credit: EURAC/M.Samadelli/M.Melis)

সাড়ে তিন হাজার বছরের পুরানো ওটজি দ্য আইসম্যানকে উদ্ধার করা হয় অস্ট্রিয়া ও ইতালির বর্ডারে সিমিলোয়ান পাহাড়ের কাছে। প্রত্নতত্ত্ববিদরা মনে করছেন, ৪৫ বছর বয়সে মারা গিয়েছিলেন ওটজি। ৫ ফুট ৫ ইঞ্চি লম্বা। যাখন তাঁকে উদ্ধার করা হয় ওজন ছিল মাত্র সাড়ে ১৩ কেজি।


Credit: EURAC/M.Samadelli/M.Melis)

Tags:
.