Dengue cases: বর্ষার শুরুতেই ডেঙ্গি দাপট, বাড়ছে আক্রান্ত, বৈঠকে প্রশাসন

Dengue outbreak: এক সপ্তাহে নতুন করে ২০ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছে। প্রতিরোধ করতে ইতিমধ্যে স্বাস্থ্য দফতর ও জেলা প্রশাসন দফায় দফায় বৈঠক করছে। ডেঙ্গি মোকাবিলায় একাধিক পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। 

Updated By: Jul 5, 2024, 05:08 PM IST
Dengue cases: বর্ষার শুরুতেই ডেঙ্গি দাপট, বাড়ছে আক্রান্ত, বৈঠকে প্রশাসন
ফাইল ছবি

রণজয় সিংহ: বর্ষার শুরুতেই ডেঙ্গি নিয়ে চিন্তিত জেলা প্রশাসন। ক্রমশ লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গির সংখ্যা। চলতি মরসুমে ১৭৪জন মালদা জেলায় ডেঙ্গিতে আক্রান্ত হয়েছে। গত এক সপ্তাহে নতুন করে ২০জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছে। প্রতিরোধ করতে ইতিমধ্যে স্বাস্থ্য দফতর ও জেলা প্রশাসন দফায় দফায় বৈঠক করছে। ডেঙ্গি মোকাবিলায় একাধিক পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতেও শুরু হয়েছে একাধিক পদক্ষেপ।

আরও পড়ুন, Barasat: ফোন কাড়ায় আত্মঘাতী মেয়ে! গ্লানিতে বছর ঘুরতেই চরম সিদ্ধান্ত বাবা-মার...

কিন্তু তারপরেও ডেঙ্গি দমন সম্ভব হচ্ছে না। পাশাপাশি ইংরেজবাজার পৌরসভার পক্ষ থেকে পৌর কর্মীরাই ২৯টা পৌর সচেতন করার চেষ্টা চালাচ্ছেন পৌর কর্মীরা। পৌর নাগরিকদের বাড়িতে গিয়ে ডেঙ্গি বিষয় বেশ কিছু নাগরিকদের সচেতন করছে। বাড়িতে যাতে জল না জমে। পাশাপাশি বাড়িতে কারো জ্বর থাকতে পারে তাকে যাতে নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয় সেই সব বিষয়ে নাগরিকদেরকে সচেতন করছেন পৌরকর্মীরা। ওয়ার্ডগুলিতে জোর কদমে চলছে সাফাই অভিযান।

যদিও ইংরেজবাজার শহরের বেশকিছু গুরুত্বপূর্ণ রাস্তায় আবর্জনা স্তূপে ভরে গিয়েছে। ছড়াচ্ছে দুর্গন্ধ। পৌর নাগরিকদের দাবি ওয়ার্ডগুলির পরিস্কারের পাশাপাশি দ্রুত গতিতে শহরের গুরুত্বপূর্ণ রাস্তা গুলিতেও আবর্জনাগুলি পরিষ্কার করা হোক। এছাড়াও বিভিন্নভাবে মানুষকে ডেঙ্গি নিয়ে সচেতন করার কাজ চালিয়ে যাচ্ছে স্বাস্থ্য দফতর। মালদা জেলা মুখ্যস্বাস্থ্য আধিকারিক সুদীপ্তা ভাদুরি জানান, গতবছরের তুলনায় এ বছরের ডেঙ্গির পজিটিভ সংখ্যা বেশি। এখনও পর্যন্ত ১৭ ৪জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছে। ২০জন এই সপ্তাহে আক্রান্ত হয়েছে। প্রতিটি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ডেঙ্গি পরীক্ষা করা হচ্ছে।

ইতিমধ্যে স্বাস্থ্যকর্মী ডেঙ্গি বিষয় নিয়ে বিশেষ প্রশিক্ষণ দেওয়া শেষ হয়েছে। ডেঙ্গি মোকাবিলায় আমরা যথেষ্ট প্রস্তুত রয়েছি। ইংরেজবাজার পৌরসভার বিজেপি কাউন্সিলর তথা বিরোধী দলনেতা জানান প্রতিবছরই ডেঙ্গি সংক্রমণ ইংরেজবাজার পৌরসভায় দেখা যাচ্ছে। শহরে অনেক রাস্তায় জল নোংরা পড়ে রয়েছে জল জমা রয়েছে সেভাবে নোংরা জল পরিষ্কার হচ্ছে না। আমাদের পক্ষ থেকেও আমরা ইংরেজবাজার পৌরসভাকে জানাব। এখন থেকেই যদি এর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া না হয় তাহলে এটি অর্থাৎ ডেঙ্গি মহামারীর আকার ধারণ করবে। ইংরেজবাজার পুরসভার পুরপতি কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী জানান, পুরসভা ডেঙ্গি মোকাবিলার জন্য উদ্যোগ নিয়েছে অনেক আগে থেকে। পুর এলাকায় কোনও ডেঙ্গি আক্রান্ত নেই। মেডিক্যাল কলেজে কেউ যদি আক্রান্ত হয় তার দায়িত্ব পুরসভার নেই।

আরও পড়ুন, Nadia: স্বামীকে খুন স্ত্রীর! থানায় গিয়ে আত্মসমর্পণ, তারপর...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.