Papaya: বিরাট কোনও প্ল্য়ানের দরকার নেই, পেঁপেতেই লাফিয়ে কমবে ওজন!

ওজন কমানোর জন্য অনেকেই আছে বিভিন্ন ধরণের কসরৎ করে থাকেন। অনেক সময় কঠোর ডায়েট এবং ভারী ওয়ার্কআউটের কারণে মানুষের ঘাম ঝরালেও, তাঁরা সেরকম ফল পান না। এক্ষত্রে ওজন কমানোর জন্য আপনাকে এমন একটি ফল খেতে হবে যা সারা বছর পাওয়া যায় এবং তার দামও খুব বেশি নয়। অর্থাৎ খুব সহজেই সেটি পাওয়া যায়। সেই ফলটি হল পেঁপে। চলুন জেনে নেওয়া যাক পেঁপে খেলে শরীরে কী কী উপকার হয়।

Updated By: Apr 21, 2023, 07:29 PM IST
Papaya: বিরাট কোনও প্ল্য়ানের দরকার নেই, পেঁপেতেই লাফিয়ে কমবে ওজন!

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্য়ুরো: ওজন কমানোর জন্য অনেকেই আছে বিভিন্ন ধরণের কসরৎ করে থাকেন। অনেক সময় কঠোর ডায়েট এবং ভারী ওয়ার্কআউটের কারণে মানুষের ঘাম ঝরালেও, তাঁরা সেরকম ফল পান না। এক্ষত্রে ওজন কমানোর জন্য আপনাকে এমন একটি ফল খেতে হবে যা সারা বছর পাওয়া যায় এবং তার দামও খুব বেশি নয়। অর্থাৎ খুব সহজেই সেটি পাওয়া যায়। সেই ফলটি হল পেঁপে। চলুন জেনে নেওয়া যাক পেঁপে খেলে শরীরে কী কী উপকার হয়।

আরও পড়ুন: Plants: ঘরের কোণের ছোট্ট একটা গাছ বদলে দিতে পারে আপনার জীবন! কেন?

ডায়াটেশিয়ানদের মতে, পেঁপেতে পুষ্টির কোনও অভাব নেই। এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, তা ছাড়া এই ফলে রয়েছে প্যাপেইন এনজাইম শরীরের জন্য খুবই উপকারী। তবে সবচেয়ে বড় সুবিধা হল পেঁপে ওজন কমানোর জন্য বিশেষভাবে সাহায্য় করে। এছাড়াও নানারকম রোগ সাড়ায়।

ক্যানসার প্রতিরোধ করে:
ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিড্যান্টে পাকায় পেঁপে ক্যানসারের মতো দুরারোগ্য ব্যাধি প্রতিরোধ করে। এ ছাড়াও পেঁপেতে থাকা ক্যারোটিনয়েড, ভিটামিন সি এবং ই ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

হজমে সহায়ক:
পেঁপে মুখের রুচি ফেরায়। সেই সঙ্গে খিদেও বাড়ায় এবং পেট পরিষ্কার রাখে। পেট পরিষ্কার থাকলে গ্যাসের সমস্যাও নিয়ন্ত্রণে থাকে। শুধু তাই নয়, যাদের পাইলসের সমস্যা রয়েছে, চিকিৎসকরা তাদের পেঁপে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

চোখ ভালো রাখে:
প্রতিদিন তিনবার পেঁপে খেলে চোখের বয়সজনিত ঝুঁকি অনেকটাই কমে যায়। পেঁপে আপনার চোখের জন্য ভালো রাখে, এর অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন এ, সি, ই এর উপস্থিতির কারণে।

হৃৎপিণ্ড ভালো রাখে:
হৃৎপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখতে পটাশিয়াম খুবই গুরুত্বপূর্ণ। কারণ উচ্চ রক্তচাপ এবং হৃদ্‌রোগ সংক্রান্ত যাবতীয় সমস্যা নিয়ন্ত্রণ করে। প্রাকৃতিকভাবে পটাশিয়ামের উৎস হলো পাকা পেঁপে। এছাড়া পেঁপেতে থাকে লাইকোপোপোন এবং ভিটামিন সি। যা আমাদের হার্টের জন্য খুবই ভালো। যা কোলেস্টেরলের হাত থেকেও রক্ষা করে। যার ফলে হার্ট ভালো থাকে এবং রক্তসঞ্চালন ভালো হয়। এ ছাড়া শরীরের যে কোনো রকম জ্বালা ভাব কমাতেও সাহায্য করে পেঁপে।

আরও পড়ুন: Income Tax Rebate: আয়কর নিয়ে বড় খবর, এবার ১০ লাখ টাকা আয়েও দিতে হবে না কোনও ট্যাক্স! জানুন কীভাবে

কীভাবে খাবেন

১. সকালের জলখাবারে সঙ্গে পেঁপে খাওয়া শুরু করুন। পেঁপের স্যালাড খেতে পারেন, যা শরীরে পুষ্টি জোগাবে। আপনি চাইলে ওটসের সঙ্গেও পেঁপে খেতে পারেন।  

২. দুপুরের খাবারেও  সঙ্গেও পেঁপে স্যালাড হিসেবে খেতে পারেন। এর পালং শাক, টমেটো, লবণ, রসুন ও একটু লেবুর রস দিয়ে খেতে পারেন, এতে পুষ্টিগুণ অনেকটাই বেড়ে যায়। আর যদি এই পদ্ধতিটি  আপনাদের পছন্দ না হয় তাহলে পেঁপের জুস খেতে পারেন, যা দ্রুত ওজন কমাতে সাহায্য করবে।

৩. সন্ধ্যার পরও পেঁপে খেয়ে পেট ভরাতে পারেন।  এর জন্য পেঁপে এবং আনারস মিশিয়ে একটি জুসের মতো করে তৈরি করে খেতে।  এটি খেলে অনেকক্ষণ খিদে পাবে না।

৪. খুব কম মানুষই এটি জানেন যে, রাতের খাবারে সঙ্গেও পেঁপে খাওয়া যায়। রাতে খাবারের পর মিষ্টি জাতীয় খাবার হিসেবেও এই ফলটি খাওয়া হয়। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

 

.