Income Tax Rebate: আয়কর নিয়ে বড় খবর, এবার ১০ লাখ টাকা আয়েও দিতে হবে না কোনও ট্যাক্স! জানুন কীভাবে

Income Tax Update: আপনি যদি বুদ্ধিমান ভাবে ট্যাক্স পরিকল্পনা করেন তবে আপনি ১০ লাখ পর্যন্ত আয়ের উপরও ট্যাক্স বাঁচাতে পারবেন। এবারের বাজেটে নতুন কর ব্যবস্থায় মৌলিক কর অব্যাহতির সুযোগ বাড়িয়েছেন অর্থমন্ত্রী। পুরানো কর ব্যবস্থায় আয়কর আইনের ৮০সি ধারায় আপনি EPF, PPF, ELSS, NSC-তে বিনিয়োগ করে ১.৫ লক্ষ টাকা বাঁচাতে পারেন।

Updated By: Apr 21, 2023, 05:55 PM IST
Income Tax Rebate: আয়কর নিয়ে বড় খবর, এবার ১০ লাখ টাকা আয়েও দিতে হবে না কোনও ট্যাক্স! জানুন কীভাবে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আয়করদাতাদের জন্য রয়েছে দারুণ সুখবর। আপনিও যদি আয়ের ওপর অনেক বেশি পরিমাণ ট্যাক্স নিয়ে বিপাকে থাকেন, তাহলে এবার আপনাকে সুখবর দিলেন অর্থমন্ত্রী। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে এখন আপনাকে ১০ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর কোনও কর দিতে হবে না। হ্যাঁ, ২০২৩ সালের বাজেটে, নির্মলা সীতারামন সাত লাখ পর্যন্ত আয় করমুক্ত করেছিলেন। কিন্তু আপনাকে এমন একটি পদ্ধতির কথা জানানো হবে, যেখানে আপনাকে ১০ লাখ পর্যন্ত আয়ের ক্ষেত্রেও শূন্য কর দিতে হবে।

১০ লাখ পর্যন্ত আয়ের ওপর ট্যাক্স দিতে হবে না

আপনি যদি বুদ্ধিমান ভাবে ট্যাক্স পরিকল্পনা করেন তবে আপনি ১০ লাখ পর্যন্ত আয়ের উপরও ট্যাক্স বাঁচাতে পারবেন। কর বিশেষজ্ঞরা মনে করেন যে ১০ লাখ টাকা পর্যন্ত আয় করমুক্ত করতে, আপনাকে পুরানো কর ব্যবস্থা বেছে নিতে হবে।

সরকার ছাড়ের সুযোগ বাড়িয়েছে

এবারের বাজেটে নতুন কর ব্যবস্থায় মৌলিক কর অব্যাহতির সুযোগ বাড়িয়েছেন অর্থমন্ত্রী। বাজেটে এই পরিধি বাড়ানোর ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী। একই সঙ্গে পুরনো কর ব্যবস্থায় কোনও পরিবর্তন করা হয়নি। পুরানো কর ব্যবস্থায়, গৃহঋণ থেকে বীমা পলিসি পর্যন্ত কর সাশ্রয়ের সুবিধা পাওয়া যায়।

আরও পড়ুন: Summer Skin Care: রোদে বেরলেই মুখে কালো ছোপ? এই টোটকা মানলেই পাবেন দুধের মতো ফর্সা ত্বক!

১০ লাখ পর্যন্ত আয় কর দিতে হবে না

মিডিয়া রিপোর্ট অনুসারে, বেতনভোগীরা ১০ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপরও ট্যাক্স বাঁচাতে পারেন, তবে এর জন্য সঠিকভাবে পরিকল্পনা করা খুব গুরুত্বপূর্ণ। যদি কোনও করদাতা পুরানো কর ব্যবস্থার অধীনে সঠিকভাবে পরিকল্পনা করেন, তাহলে তিনি ১০ লাখ পর্যন্ত আয় করমুক্ত করতে পারবেন।

কিভাবে ট্যাক্স বাঁচাবেন?

পুরানো কর ব্যবস্থায় আয়কর আইনের ৮০সি ধারায় আপনি EPF, PPF, ELSS, NSC-তে বিনিয়োগ করে ১.৫ লক্ষ টাকা বাঁচাতে পারেন। এই ১.৫ লক্ষ টাকা কেটে নেওয়ার পরে, আপনার ট্যাক্স দেওয়ার যোগ্য আয় ৮.৫ লক্ষ টাকায় নেমে আসবে।

আরও পড়ুন: Lunar Eclipse: সূর্যগ্রহণ শেষ, এবার চন্দ্রগ্রহণের পালা; শুভ দিন শুরু হবে এই মানুষদের! হবে টাকার বৃষ্টি

কোন উপায়ে আপনি কত ট্যাক্স বাঁচাতে পারেন?

এটি ছাড়াও, আপনি NPS-এ ৫০,০০০ টাকা পর্যন্ত সঞ্চয় করতে পারেন। আপনি ৮০সিসিডি (১বি) ধারায় এটি বাঁচাতে পারেন। এছাড়াও আপনি যদি একটি বাড়ি নিয়ে থাকেন তবে আপনি দুই লাখ টাকা পর্যন্ত ট্যাক্স বাঁচাতে পারবেন। একই সময়ে, একটি মেডিকেল পলিসি গ্রহণ করে, আপনি ২৫,০০০ টাকা পর্যন্ত ট্যাক্স বাঁচাতে পারেন। এছাড়াও, যদি আপনার বাবা-মা প্রবীণ নাগরিক হন, তাহলে আপনি তাদের নামে স্বাস্থ্য বীমা কিনে ৫০,০০০ টাকা পর্যন্ত অতিরিক্ত ছাড় পেতে পারেন।

শূন্য কর দিতে হবে

এছাড়াও, আয়কর আইনের বিধান অনুসারে, পাঁচ লক্ষ টাকার আয়ের উপর কর ১২,৫০০ টাকা (২.৫ লক্ষ টাকার ৫ শতাংশ)৷ এমন পরিস্থিতিতে, আয়কর আইনের ৮৭এ ধারায় ১২,৫০০ টাকার ছাড় পাওয়া যায়, কারণ সমস্ত ছাড়ের সুবিধা গ্রহণ করে, আপনিও পাঁচ লাখের স্ল্যাবে এসেছেন এবং এর ফলে আপনাকে শূন্য কর দিতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.