National Education Policy: চার বছরের স্নাতক কোর্স! নয়া শিক্ষানীতি চালু করার নির্দেশ শিক্ষা দফতরের

 জাতীয় শিক্ষানীতি অনুযায়ী ব্যাপক পরিবর্তন আসতে চলেছে স্নাতক স্তরের পঠন পাঠনে। নয়া শিক্ষানীতি কার্যকরে বিজ্ঞপ্তি জারি শিক্ষা দফতরের। চার বছরের স্নাতক কোর্স চালুর উদ্যোগ। 

Updated By: Mar 18, 2023, 11:27 AM IST
National Education Policy: চার বছরের স্নাতক কোর্স! নয়া শিক্ষানীতি চালু করার নির্দেশ শিক্ষা দফতরের
প্রতীকী ছবি

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: জাতীয় শিক্ষানীতি (National Education Policy) অনুযায়ী ব্যাপক পরিবর্তন আসতে চলেছে রাজ্যের স্নাতক স্তরের পঠন পাঠনেও। ইতিমধ্যেই নয়া শিক্ষানীতি কার্যকরের বিজ্ঞপ্তি জারি করেছে শিক্ষা দফতরের। চার বছরের স্নাতক কোর্স চালুর উদ্যোগ নিচ্ছে রাজ্য। উচ্চশিক্ষায় কেন্দ্রের নয়া শিক্ষানীতি অনুযায়ী স্নাতক (Graduation) পঠনপাঠনের সময় কাল ৩ বছর থেকে বাড়িয়ে ৪ বছর করা হল। যাঁরা উচ্চমাধ্যমিক বোর্ডের পরীক্ষায় পাশ করে কলেজে ভর্তি হবেন তাঁদের জন্য চার বছরের স্নাতক কোর্স শুরু হবে।

আরও পড়ুন, Nawsad Siddique: DA-র আন্দোলনকারীদের সঙ্গে অনশনে নওশাদ, বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি

জাতীয় শিক্ষা নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে ‘কারিকুলাম অ্যান্ড ক্রেডিট ফ্রেমওয়ার্ক ফর ফোর-ইয়ার আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামস’  আগামী শিক্ষাবর্ষ থেকে কার্যকর করতে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিকে নির্দেশ দেওয়া হল। আগামী শিক্ষাবর্ষ থেকে নয়া নিয়ম কার্যকর করার নির্দেশ দিয়েছে শিক্ষা দফতর। স্নাতক পাঠক্রম নিয়ে ইউজিসির নির্দেশিকা উল্লেখ করে রাজ্যের উচ্চশিক্ষা দফতরের তরফে শুক্রবার চিঠি পাঠানো হয়েছে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়গুলিকে। নতুন শিক্ষানীতিতে এবার ৪ বছরের স্নাতক স্তরে পড়াশোনা।

গতবছর তৈরি এই প্রস্তাবিত খসড়ায় বলা হয়েছে, ৪ বছরের স্নাতকস্তরের কোনও পড়ুয়া যদি কোনও বিষয়ে গবেষণা করতে ইচ্ছুক হন, তা হলে তাঁকে সে বিষয়ে নির্দিষ্ট প্রজেক্ট বাছাই করতে হবে। অনার্স ডিগ্রির পাওয়ার সময় সংশ্লিষ্ট বিষয়টিতে গবেষণা করবেন এবং স্পেশালাইজেশন করবেন সেই পড়ুয়া। অন্যদিকে, ইউজিসি আগেই জানিয়েছিল, চার বছরের স্নাতকরা পিএইচডির জন্য আবেদন জানাতে পারবেন। এর জন্য অবশ্য সেই পড়ুয়ার ন্যূনতম সিজিপিএ ৭.৫ হতে হবে।

আরও পড়ুন, Mamata Banerjee: 'সিপিএমে আমলে চিরকুটে চাকরি'! শিক্ষামন্ত্রীকে ফাইল খতিয়ে নির্দেশ মুখ্যমন্ত্রীর...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.