LIC-কে বেচার কোনও অধিকার নেই সরকারের, প্রতিবাদে পথে নামবে বামেরা

৩৮ কোটি মানুষের জীবন জড়িয়ে LIC-র সঙ্গে। আতঙ্ক ছড়িয়েছে মানুষের মনে।

Reported By: মৌমিতা চক্রবর্তী | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Feb 2, 2020, 10:13 AM IST
LIC-কে বেচার কোনও অধিকার নেই সরকারের, প্রতিবাদে পথে নামবে বামেরা

নিজস্ব প্রতিবেদন : কর্মসংস্থানের দিশা নেই। গ্রামীণ মানুষের প্রয়োজন মেটানোর কোনও দিশা নেই। এককথায় দিশাহীন বাজেট। দ্বিতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট নিয়ে এমন মতই পোষণ করলেন সিপিআইএম পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম। একইসঙ্গে সরকারের LIC-র শেয়ার বাজারের ছাড়া, IDBI ব্যাঙ্কের উপর সরকারি অংশীদারিত্ব ধাপে ধাপে কমানোর সিদ্ধান্তের তীব্র সমালোচনা করলেন তিনি। তাঁর সাফ কথা, এরফলে ব্যাঙ্ক ব্যবস্থার উপর থেকে বিশ্বাস উঠে যাবে মানুষের।

সেলিম বলেন, আর্থিক বৃদ্ধির লক্ষ্যমাত্রা ছুঁতে পারেনি মোদী সরকার। অর্থনীতি ধুঁকছে। তা স্বীকার করছেন না কেন্দ্রীয় অর্থমন্ত্রী। মেক ইন ইন্ডিয়া এখন বিশবাঁও জলে। তার উপর এবার LIC-রও বিলগ্নিকরণের পথে হাঁটছে সরকার। ৩৮ কোটি মানুষের জীবন জড়িয়ে LIC-র সঙ্গে। এখন সরকার জীবন বিমা নিগমের শেয়ার বাজারে ছাড়ার সিদ্ধান্তের ফলে আতঙ্ক ছড়িয়েছে মানুষের মনে। সরকারের কোনও নৈতিক অধিকার নেই এটা বেচে দেওয়ার। তিনি জানান, বামেরা এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে পথে নামবে বামেরা। LIC-র বিলগ্নিকরণের প্রতিবাদে একইসঙ্গে মানুষকে পথে নামারও আহ্বান জানান সেলিম।

আরও পড়ুন, Union Budget 2020: নতুন কর কাঠামোয় কমল আয়কর, LIC-র শেয়ার বাজারে ছাড়বে সরকার

আরও পড়ুন, Union Budget 2020: এবার বাজেটে কীসের কীসের দাম বাড়ল বা কমল, জেনে নিন

আরও পড়ুন, "জনগণের নিরাপত্তার দিন এখানেই শেষ", কেন্দ্রের বাজেট পেশের পর টুইটারে ক্ষোভ মমতার

সেলিমের মতে, দিশাহীন এই বাজেট শুনে হতাশ সাধারণ মানুষ। বাজেট ভাষণে একই কথা বার বার বলেছেন নির্মলা সীতারামন। বাজেটে অ্যাসপিরেশন ইন্ডিয়া বলে তিনি যা বললেন, তাতেই কিছুই বাড়েনি। স্বাধীনতার পর এটা সবচেয়ে দীর্ঘ সময়ের বক্তৃতা। অর্থমন্ত্রী নিজেও শেষের দিকে আর ধৈর্য রাখতে পারেননি। বাজেট ভাষণে তিনি আবার কিছু কবিতা বলার চেষ্টা করেন। যাতে মূল বাজেট হারিয়ে যায়। এই বাজেটে উপরতলার ১০০ কোম্পানির লাভ ছাড়া আর কিছুই নেই বলে মন্তব্য করেন তিনি।

.