WB By-polls: উপনির্বাচনের সিদ্ধান্তকে স্বাগত: TMC, 'তামাশা করছে কমিশন', তোপ BJP-র

'বেআইনি ভাবে পুর নির্বাচন করাচ্ছে না রাজ্য সরকার ও কমিশন', অভিযোগ CPIM-এর।

Updated By: Sep 4, 2021, 03:06 PM IST
 WB By-polls: উপনির্বাচনের সিদ্ধান্তকে স্বাগত: TMC, 'তামাশা করছে কমিশন', তোপ BJP-র

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে বেজে গিয়েছে ভোটের বাদ্যি। ইতিমধ্যে এক কেন্দ্রে উপনির্বাচন (WB By-polls) এবং ২ কেন্দ্রে ভোটের দিন ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ৩০ সেপ্টেম্বর ভবানীপুর বিধানসভা কেন্দ্রে উপ-নির্বাচন (WB By-polls)। একই দিনে ভোট হবে সামসেরগঞ্জ, জঙ্গিপুরে। ৩ অক্টোবর গননা। এবার সকলের নজর ভবানীপুর কেন্দ্রে। কারণ, নির্বাচিত বিধায়ক শোভনদেব চট্টোপাধ্যায়ের পদত্যাগের পর, সেখান থেকেই ভোটে লড়বেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।  এই পরিস্থিতিতে রাজনৈতিক মহলে শোরগোল তুঙ্গে।

দ্রুত নির্বাচন চেয়ে একাধিকবার কমিশনের দ্বারস্থ হয়েছে তৃণমূল (TMC)। শনিবার নির্বাচন কমিশন উপনির্বাচন এবং নির্বাচনের দিন ঘোষণা করায় ঘাসফুল শিবিরে খুশির হাওয়া। কমিশনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে তৃণমূল (TMC)। দলের সাংসদ সৌগত রায় (Sougata Roy) বলেন, "আমরা বারবারই বলছিলাম কোভিডের প্রভাব এখানে কম। এখন ভোট করিয়ে নেওয়া উচিত। অবশেষে যে ঘোষণা হয়েছে, আমি খুব আনন্দিত। এতে গণতান্ত্রিক পরিস্থিতি এগিয়ে যাবে। আমি মুখ্য নির্বাচন কমিশনারকে ধন্যবাদ জানাই।" তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ (Kunal Ghosh) বলেন, "আমরা বলছিলাম করোনা পরিস্থিতি আগের চেয়ে অনেক ভাল। তাই ভোটগুলো করিয়ে নেওয়া উচিত। একটা বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আমরা তা খতিয়ে দেখছি। আমরা তো ভোট চেয়েছিলাম।"

আরও পড়ুন: WB By-polls: Mamata-র কেন্দ্রে উপনির্বাচন, বাকি ২ কেন্দ্র ভোটের দিন ঘোষণা করল কমিশন

প্রথম থেকেই করোনা পরিস্থিতিতে ভোটের বিরোধিতা করেছে বিজেপি (BJP)। শনিবার ভোটের দিন ঘোষণা হওয়ায় পরও সেই সুর শোনা গেল রাজ্য বিজেপি মুখপাত্র শমীক ভট্টাচার্যের (Samik Bhattacharjee) গলায়। নির্বাচন কমিশনকে তীব্র আক্রমণ করেন তিনি। শমীক ভট্টাচার্য বলেন, "এই ঘোষণা করে কমিশন কার্যত নিজেকে তামাশায় পরিণত করেছে। এটা কী সিদ্ধান্ত? যদি সমস্ত কেন্দ্রে উপনির্বাচন হত। তবে একটা কথা থাকত। কিন্তু বেছে বেছে শুধুমাত্র ভাবানীপুরে উপনির্বাচন ঘোষণা করে কমিশন নিজেদের মর্যাদার সঙ্গে সুবিচার করল না। এই ঘোষণায় আমরা সন্তুষ্ট নই। কিন্তু আমরা নির্বাচনে অংশগ্রহণ করব।" 

আরও পড়ুন: Visva Bharati: 'সরকারের মদতে বিশ্বভারতীতে বামেদের বিক্ষোভ', বিস্ফোরক Dilip Ghosh

উপনির্বাচন এবং ভোট ঘোষণা নিয়ে সিপিএম (CPIM) নেতা সুজন চক্রবর্তী (Sujan Chakraborty) বলেন, "আমরা চেয়েছিলাম সময় মতো নির্বাচন হোক। বাম আমলে সময় মতো নির্বাচন হত। সময় মতো উপনির্বাচন হচ্ছে, কিন্তু পশ্চিমবঙ্গে তিন বছর হল পুর নির্বাচন বন্ধ হয়ে রয়েছে। তার কী হবে? রাজ্য নির্বাচন কমিশন ও রাজ্য সরকার বেআইনি ভাবে নির্বাচন করাচ্ছে না।"        

.