গঙ্গা দূষণে একে কলকাতা, দুইয়ে কানপুর

স্বছ গঙ্গা অভিযান টিমের মূল্যায়নে গঙ্গা দূষণে এক নম্বরে শহর কলকাতা। ইন্দো টিবেটান বর্ডার পুলিসের টিম গঙ্গোত্রি থেকে গঙ্গাসাগর পর্যন্ত ২৩৫০ কিমি নৌ অভিযান চালাচ্ছে।২৯ সেপ্টেম্বর  হৃষিকেশ থেকে শুরু করে উত্তরপ্রদেশ বিহার পেরিয়ে এখন কলকাতায়। ফারাক্কা থেকে গঙ্গাপথ দেখতে দেখতে এসে কলকাতার গঙ্গা দেখে স্তম্ভিত তাঁরা।

Updated By: Dec 6, 2015, 08:01 PM IST
গঙ্গা দূষণে একে কলকাতা, দুইয়ে কানপুর

ওয়েব ডেস্ক:স্বছ গঙ্গা অভিযান টিমের মূল্যায়নে গঙ্গা দূষণে এক নম্বরে শহর কলকাতা। ইন্দো টিবেটান বর্ডার পুলিসের টিম গঙ্গোত্রি থেকে গঙ্গাসাগর পর্যন্ত ২৩৫০ কিমি নৌ অভিযান চালাচ্ছে।২৯ সেপ্টেম্বর  হৃষিকেশ থেকে শুরু করে উত্তরপ্রদেশ বিহার পেরিয়ে এখন কলকাতায়। ফারাক্কা থেকে গঙ্গাপথ দেখতে দেখতে এসে কলকাতার গঙ্গা দেখে স্তম্ভিত তাঁরা।

প্রায় চল্লিশ জন ইন্দো টিবেটান বর্ডার পুলিসের টিম গঙ্গোত্রী থেকে গঙ্গাসাগর পর্যন্ত স্বচ্ছতার অভিযানে এবার শহর কলকাতায়  ।২২০০ কিমি পথ পেড়িয়ে ফারাক্কার পর থেকে গঙ্গা নিয়ে তাঁদের মূল্যায়ণে সবচেয়ে খারাপ দশা কলকাতার কাছের গঙ্গার। বেলুড়মঠে নেমে এমনটাই সাফ জানালেন টিমলিডার কম্যান্ডান্ট সুরিন্দর খাত্রি। গঙ্গাদূষণে দ্বিতীয় কানপুর আর এক নম্বর কলকাতা।

ভালদিকও আছে। বাঁধানো ঘাটের প্রশংসার পাশাপাশি উত্তরপ্রদেশের মতো বেআইনি মাছধরা, কচ্ছাপ শিকার, মৃতদেহ ভাসানোর ব্যাপার নেই এখানে এটাও বলেন টিমলিডার। তবে ভালোর পাশে খারাপটার কারণ হিসেবে অনিয়ন্ত্রিত ময়লা, সাবান দিয়ে স্নান কাপড়কাচা, জনবহুলতা এবং এসবের ওপর প্রশাসনিক নজরের অভাবের কথাও বলেন তিনি।

 

.