Presidential Election: এ রাজ্যে রাষ্ট্রপতি ভোটে 'ক্রস-ভোটিং'! বিস্ফোরক দাবি শুভেন্দুর

রাাষ্ট্রপতি নির্বাচনের আগে হোটেলবন্দি এ রাজ্যের বিজেপি বিধায়করা।  হোটেল থেকে একসঙ্গে বিধানসভায় এসে ভোট দিলেন তাঁরা।

Updated By: Jul 18, 2022, 11:55 PM IST
Presidential Election:  এ রাজ্যে রাষ্ট্রপতি ভোটে 'ক্রস-ভোটিং'! বিস্ফোরক দাবি শুভেন্দুর

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: এ রাজ্যে রাষ্ট্রপতি নির্বাচনে টানটান উত্তেজনা। স্রেফ বিধায়করা নন, বিধাসভায় ভোট দিলেন তৃণমূল সাংসদরাও। এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মু জয়ের বিষয়ে 'নিশ্চিত' বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শুধু তাই নয়, রাষ্ট্রপতি নির্বাচনে 'ক্রসিং ভোটিং'-এর সম্ভাবনা উসকে দিলেন তিনি।

পাঁচ বছর পার। রাষ্ট্রপতি পদে রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ।  রাইসিনা হিলসের পরবর্তী বাসিন্দা কে হবেন? দিনক্ষণ আগেই ঘোষণা  করেছিল নির্বাচন কমিশন। এদিন একই সময়ে দেশের প্রত্যেকটি রাজ্যে ভোট হল। বিধানসভায় ভোট দিলেন বিধায়ক, আর দিল্লিতে সাংসদরা।

এ রাজ্যে রাষ্ট্রপতির নির্বাচনের আগে দলের বিধায়কদের নিউটাউনের একটি হোটেলে রেখেছিল বিজেপি। এদিন সকালে হোটেল থেকে বাস চেপে বিধানসভার উদ্দেশ্যে রওনা দেন তাঁরা। এমনকী, একসঙ্গে লাইন দিয়ে ভোটও দেন। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কটাক্ষ, 'এত ভয় বিজেপির যে, নিজেদের বিধায়কদেরই পাঁচতারা হাটেলে বন্ধ করে রাখতে হচ্ছে। ওরা ভীত সন্ত্রস্ত। ইডি সিবিআই লাগিয়ে তৃণমূলকে দমাতে পারছে না। তাই নিজেদের বিধয়াকদের জোর করে আটকে রেখেছ। বাংলায় নিয়ে এসেছে রিসর্ট পলিটিক্স'।

রাষ্ট্রপতি নির্বাচনে বাংলা থেকে কত ভোট পাবেন এনডিএ প্রার্থী? এদিন শুভেন্দু অধিকারী বলেন, 'ভারতীয় জনতা পার্টি সমর্থিত এনডিএ প্রার্থী ৭০-এর উপর ভোট পাবেন। নীচে নামার কোনও প্রশ্নই নেই'। আর সাংসদ-ভোট? বিরোধী দলনেতার দাবি, 'আমাদের ১৬ জন সাংসদ আছে। এটা একেবারে নিশ্চিত যে, পশ্চিমবঙ্গ থেকে আমার অন্তত ২০ জন সাংসদের ভোট পেয়েছি। যে ৩৪ জন সাংসদ কলকাতায় ভোট দিয়েছেন, তাঁদের মধ্য়ে ২ জন দ্রোপদী মুর্মুকে ভোট দিয়েছে'।

একুশের বিধানসভা ভোটে পদ্ম প্রতীকে জিতেছিলেন ৭৫ জন। পরে ৫ জন দলবদল করে চলে যান তৃণমূল। ফলে বিধানসভা এখন বিজেপি বিধায়ক ৭০। আর সাংসদ ছিলেন ১৮ জন। বাবুল সুপ্রিয় সাংসদ পদ থেকে ইস্তফা দিয়ে নাম লিখেছেন শাসকদলে। এমনকী, পুরনো দলে ফিরেছেন ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিংও। সেক্ষেত্রে সংখ্যা বিচারে এ রাজ্য থেকে এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থীর ৭০-র বেশি বিধায়ক ভোট আর ২০ জন সাংসদের সমর্থন পাওয়া সম্ভব নয়। তাহলে ক্রসিং ভোট হল? প্রশ্ন রাজনৈতিক মহলে।

.