Partha Ghosh: প্রয়াত বাচিক শিল্পী পার্থ ঘোষ; আবৃত্তি-জগতে বিষাদের ছায়া! শোকবার্তা মুখ্যমন্ত্রীর

'কর্ণকুন্তী সংবাদ', 'শেষ বসন্ত', 'জীবন বৃত্ত' তাঁর মনে রাখার মতো কাজ। দীর্ঘদিন দূরদর্শনের সঙ্গে যুক্ত ছিলেন।

Updated By: May 7, 2022, 12:51 PM IST
 Partha Ghosh: প্রয়াত বাচিক শিল্পী পার্থ ঘোষ; আবৃত্তি-জগতে বিষাদের ছায়া! শোকবার্তা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: ৮৩টি বসন্ত পেরিয়ে এসে এই বৈশাখে বিদায় নিলেন বাচিক শিল্পী পার্থ ঘোষ। এক বছর আগেই প্রয়াত হয়েছেন তাঁর স্ত্রী বাচিক শিল্পী গৌরী ঘোষও।

দমদম গোরাবাজারের বাসিন্দা হাওড়ার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন পার্থ ঘোষ। জানা গিয়েছে, ১১ এপ্রিল ভর্তি হন তিনি। ল্যারিংক্সে ক্যানসার ছিল তাঁর। ছিল সিওপিডি। আজ, শনিবার ভোরে কার্ডিয়াক অ্যারেস্ট হয় তাঁর। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, সকাল ৭.৩৫ মিনিট নাগাদ মৃত্যু হয় তাঁর। অবস্থা অত্যন্ত ক্রিটিক্যাল ছিল। আজ সকালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মুখ্যমন্ত্রী পার্থ ঘোষের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন, পার্থ ঘোষের পরিবারকে সমবেদনা জানান। শোকবার্তায় মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ''বিশিষ্ট বাচিকশিল্পী পার্থ ঘোষের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতায় প্রয়াত হন। বয়স হয়েছিল ৮১ বছর। তাঁর অনবদ্য আবৃত্তি মননশীল শ্রোতাদের হৃদয়ে চিরস্থায়ী হয়ে থাকবে। তিনি দীর্ঘদিন আকাশবাণী কলকাতা কেন্দ্রের উপস্থাপক-ঘোষক হিসাবে কাজ করেছেন। পার্থবাবু পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। পশ্চিমবঙ্গ  সরকার ২০১৮ সালে তাঁকে 'বঙ্গভূষণ' সম্মাননা প্রদান করে। তাঁর প্রয়াণে সাংস্কৃতিক জগতে এক অপূরণীয় ক্ষতি হল। আমি পার্থ ঘোষের আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।''

পার্থ ঘোষের পুত্র অয়ন ঘোষ বলেন, ''বাবা আন্দুল রোডের কাছে একটি হাসপাতালে ভর্তি ছিলেন প্রায় ১ মাসের কাছাকাছি। বাবার একটা নিউরোলজিক্যাল প্রবলেম ছিল। সেটা অবশ্য মাইনর ছিল। তবে পরে দেখা গলে গলায় একটা পলিপ আছে, সেটা অপারেশন করা দরকার। এবং যথারীতি অপারেশন হল। তার পর খুব দ্রুত রিকভারিও হচ্ছিল। বাড়িরই একজন বাবার সঙ্গে কেবিনে থাকেন। সেই রকমই ব্যবস্থা। গতরাতে বাবাকে দেখে বাড়ি ফিরি। রাতে ভিডিয়োকল করি, যিনি বাবার সঙ্গে থাকেন তাঁকে। বাবার খবর নিই। তখনও বাবাকে খুব চনমনে জলি দেখি। কিন্তু আজ সকালে ফোন এল ৬.১৫ নাগাদ, একটা কার্ডিয়াক অ্যারেস্ট হয়েছে। তার পর ৭.৩৫-এ সব শেষ।''

বাচিক শিল্পী হিসেবে তিনি দারুণ প্রভাব ফেলে গিয়েছেন বাংলা সংস্কৃতিতে। তাঁর কিছু কিছু কাজ তো রীতিমতো কিংবদন্তি হয়ে গিয়েছে। যেমন রবীন্দ্রনাথের 'কর্ণকুন্তী সংবাদ', 'শেষ বসন্ত'; শ্রুতিনাটক 'জীবন বৃত্ত' ইত্যাদি। দীর্ঘদিন দূরদর্শনের সঙ্গে যুক্ত ছিলেন।

আরও পড়ুন: Amit Shah in Bengal: দুর্গাপুজোকে ইউনেস্কোর স্বীকৃতি; 'শুধু বাংলা নয়, দেশের গর্ব', বললেন Amit Shah

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.