যাদবপুরে প্রতীকি আন্দোলনে বসলেন ছাত্রছাত্রীরা, হল মশাল মিছিল

ঠিক এক মাস আগে ১৬ সেপ্টেম্বর ক্যাম্পাসের ভিতর পুলিসি আক্রমণের  শিকার হন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। আজ ক্যাম্পাসের ঠিক একই জায়গায় চব্বিশ ঘণ্টার প্রতীকি অনশনে বসলেন বিশ্ববিদ্যালয়ের কয়েকশ ছাত্রছাত্রী।  উপাচার্যের পদত্যাগের দাবি তুলেছেন  অনশনকারীরা।

Updated By: Oct 16, 2014, 10:51 PM IST
যাদবপুরে প্রতীকি আন্দোলনে বসলেন ছাত্রছাত্রীরা, হল মশাল মিছিল
ছবি-পিটিআই

ওয়েব ডেস্ক: ঠিক এক মাস আগে ১৬ সেপ্টেম্বর ক্যাম্পাসের ভিতর পুলিসি আক্রমণের  শিকার হন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। আজ ক্যাম্পাসের ঠিক একই জায়গায় চব্বিশ ঘণ্টার প্রতীকি অনশনে বসলেন বিশ্ববিদ্যালয়ের কয়েকশ ছাত্রছাত্রী।  উপাচার্যের পদত্যাগের দাবি তুলেছেন  অনশনকারীরা।

আজ যাদবপুরে ছাত্রছাত্রীদের ওপর পুলিসি নিগ্রহের এক মাস পূর্ণ হল। উপাচার্যের পদত্যাগের দাবিতে সন্ধেয় ক্যাম্পাস থেকে ঢাকুরিয়া পর্যন্ত মশাল মিছিল করেন ছাত্রছাত্রীরা। ঢাকুরিয়া থেকে মিছিল ফিরে আসে বিশ্ববিদ্যালয় চত্ত্বরে। যাদবপুর থানার সামনে উপাচার্য অভিজিত চক্রবর্তীর কুশপুতুল পোড়ান ছাত্রছাত্রীরা।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা এখনও অব্যাহত। উপাচার্য অভিজিত চক্রবর্তীর পদত্যাগের দাবিতে অনড় ছাত্রছাত্রী ও অধ্যাপকদের একাংশ। ক্যাম্পাসে পড়ুয়াদের ওপর পুলিসি নিগ্রহের আজ এক মাস পূর্ণ হল। উপাচার্যের ইস্তফার দাবিতে আজ কালো ব্যাজ পরে প্রতিবাদ জানান ছাত্রছাত্রীরা। গণ-কনভেনশনেও অংশ নেন তাঁরা। উপাচার্যের পদত্যাগের দাবিতে মহামিছিল করে অধ্যাপক সংগঠন জুটা।

ছাত্রছাত্রীরা পড়াশোনা শুরু করলেও প্রথাগতভাবে ক্লাস বলতে যা বোঝায় যাদবপুরে তা এখনও বন্ধ। আর্টসের ছাত্রছাত্রীরা গাছতলায় ক্লাস করছেন। সায়েন্সের পড়ুয়ারা ক্লাস রুমে ক্লাস করলেও সাড়া দিচ্ছেন না রোল কলে। ইঞ্জিনিয়ারিং বিভাগে ল্যাবরেটরিতে কয়েকটি ক্লাস হলেও হচ্ছে না থিয়োরি ক্লাস। যাদবপুরের পরিস্থিতি দ্রুত স্বাভাবিক করার আর্জি নিয়ে আজ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন ওয়েবকুপার প্রতিনিধিরা। বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থার জন্য জুটাকে দায়ী করেন তাঁরা। আর এসবের মধ্যেই আজও বিশ্ববিদ্যালয়ে আসেননি উপাচার্য অভিজিত চক্রবর্তী। 

.