দমদম থেকে নিউটাউন হয়ে গড়িয়া পর্যন্ত রাস্তার নতুন নাম হচ্ছে বিশ্ববাংলা সরণি

রাজ্য সরকারের বিশ্ব বাংলার সংকল্পে এবার রাস্তাও। মুখ্যমন্ত্রীর উদ্যোগে দমদম বিমানবন্দর থেকে নিউটাউন হয়ে গড়িয়া পর্যন্ত রাস্তার নতুন নাম হতে চলেছে বিশ্ববাংলা সরণি। মুখ্যমন্ত্রীর ইচ্ছে জানুয়ারি মাসের বিশ্ববঙ্গ সম্মেলনের আগেই শেষ হোক নামকরণের প্রক্রিয়া।

Updated By: Oct 16, 2014, 10:31 PM IST

ওয়েব ডেস্ক: রাজ্য সরকারের বিশ্ব বাংলার সংকল্পে এবার রাস্তাও। মুখ্যমন্ত্রীর উদ্যোগে দমদম বিমানবন্দর থেকে নিউটাউন হয়ে গড়িয়া পর্যন্ত রাস্তার নতুন নাম হতে চলেছে বিশ্ববাংলা সরণি। মুখ্যমন্ত্রীর ইচ্ছে জানুয়ারি মাসের বিশ্ববঙ্গ সম্মেলনের আগেই শেষ হোক নামকরণের প্রক্রিয়া।

বিশ্বের দরবারে বাংলাকে নতুন ভাবে তুলে ধরতে বেশ কিছুদিন ধরেই ভাবনা স্বপ্ন বহুদিন ধরেই দেখে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর ইচ্ছে ছিল বাংলার এমন একটা আইকন তৈরি হোক যাতে একডাকে বিশ্বের মানুষ তাকে চেনে। তাই রাজ্য সরকারের ওয়েবসাইটের নাম বাংলার মুখ। দুর্গা উত্‍সবের নামকরণ করেছিলেন বিশ্ববাংলা শারদ সম্মান। একাধিক স্বারক সম্মান অনুষ্ঠানের সঙ্গেও যুক্ত বিশ্ব বাংলা। আর এবার নতুন সংযোজন রাস্তা।

নিয়মমাফিক রাস্তার নাম পরিবর্তন করতে গেলে একটি স্বশাসিত প্রসাশনিক দফতর থেকে প্রস্তাব পাঠাতে হয়। রাজ্য সরকার তারপর তা অনুমোদন করে। বৃহস্পতিবার সেইমতই কলকাতা পুরসভার মেয়র পারিষদের বৈঠকে সিদ্ধান্ত নিয়ে প্রস্তাব পাঠানো হয়েছে রাজ্য সরকারের কাছে। গড়িয়া ঢালাই ব্রিজ থেকে চিংড়িঘাটা হয়ে নিউটাউনের মধ্য দিয়ে এয়ারপোর্ট অবধি পৌছেছে যে রাস্তাটি তারই নয়া নামকরণ হতে চলেছে বিশ্ববাংলা সরণি। আনুষ্ঠানিক প্রক্রিয়া শেষ হলে সকলে এই রাস্তাকে চিনবে বিশ্ববাংলা সরণি হিসেবে।

.