সমস্ত হাসপাতালে খাদি ব্যবহারের সুপারিশ, NMC-র নয়া নির্দেশিকায় বিতর্ক

চড়ক শপথের ফের ন্য়াশনাল মেডিক্যাল কমিশন (NMC) নির্দেশিকাকে কেন্দ্র করে বিতর্ক। ডাক্তারি পঠন-পাঠনের গৈরিকিকরণের চেষ্টা, অভিযোগ চিকিৎসক সংগঠনগুলির।

Updated By: Jun 6, 2022, 09:29 AM IST
সমস্ত হাসপাতালে খাদি ব্যবহারের সুপারিশ, NMC-র নয়া নির্দেশিকায় বিতর্ক

মৈত্রেয়ী ভট্টাচার্য: সমস্ত সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজ, হাসপাতালে, এমনকী নার্সিং হোমেও খাদি ব্যবহারের সুপারিশ। চড়ক শপথের ফের ন্য়াশনাল মেডিক্যাল কমিশন (NMC) নির্দেশিকাকে কেন্দ্র করে বিতর্ক। ডাক্তারি পঠন-পাঠনের গৈরিকিকরণের চেষ্টা, অভিযোগ চিকিৎসক সংগঠনগুলির।

ডাক্তারি পড়ুয়াদের ‘হিপোক্রেটিক ওথ’ বদলে গিয়েছে। মোদি সরকারের প্রস্তাব মেনে চরকের নামে শপথ নেওয়ার নির্দেশিকা জারি করেছে ন্যাশনাল মেডিক্যাল কমিশন। আর সেই নির্দেশিকা নিয়েও কিন্তু বিতর্ক কম হয়নি।

আরও পড়ুন: Javed Khan on Sushanta Ghosh: মনগড়া অভিযোগ সুশান্তর; ফেঁসে গিয়ে এসব বলছেন, পাল্টা দিলেন মন্ত্রী জাভেদ খান

কী এই  'হিপোক্রেটিক ওথ’? চিকিৎসা (Medical Sector)পেশায় আসার আগে গোটা বিশ্বেই শপথ নেওয়ার প্রচলন রয়েছে। গ্রিক চিকিৎসক হিপোক্রেটসের নামাঙ্কিত শপথই পাঠ করা হয়। যা ‘হিপোক্রেটিক ওথ’ পরিচিত। আর চড়ক শপথ? প্রাচীন ভারতের চিকিৎসার জনক হিসেবে পরিচিত মহর্ষি চড়ক। কেন্দ্রের প্রস্তাব ছিল, হিপোক্রেটাস নন, চরকের নামে শপথ নিয়েই চিকিৎসকরা জনসেবার কাজ শুরু করুন। চিকিৎসকদের একাংশের আপত্তি আগ্রহ্য করে সেই প্রস্তাবে সায় দিয়েছে ন্য়াশনাল মেডিক্যাল কমিশন। এবার সরকারি মেডিক্যাল কলেজ, হাসপাতালে খাদি ব্যবহারের সুপারিশ করা হল। 

জানা গিয়েছে, দেশে সমস্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতালে খাদি ব্যবহারের নির্দেশিকা পাঠিয়েছেন ন্য়াশনাল মেডিক্যাল কমিশনের অ্যান্ডার গ্র্যাজুয়েট সেকশনের প্রেসিডেন্ট। নির্দেশিকায় উল্লেখ, বেড কভার, রোগীদের গাউন, চিকিৎসকদের অ্যাপরন-সহ যাবতীয় ক্ষেত্রেই হাসপাতালে খাদির জিনিস ব্যবহার করতে হবে। 

এদিকে NMC-র নয়া নির্দেশিকার বিরুদ্ধে সরব চিকিৎসকদের সংগঠনগুলি। কেন? চিকিৎসক সংগঠনের নেতা মানস গুমটার প্রশ্ন, 'সাম্প্রতিক অতীতে আধুনিক চিকিৎসাকে গৈরিক পথে নিয়ে যাওয়ার জন্য নানা পদক্ষেপ করা হয়েছে। এই নির্দেশিকাও তারই অঙ্গ নয়তো? কেন্দ্রীয় সরকারের অন্যন্য সংস্থায় খাদি ব্যবহারের নির্দেশ নেই কেন'? তাঁর অভিযোগ, 'ন্যাশনাল মেডিক্য়াল কমিশন যোগ নিয়ে ব্যস্ত, চড়ক শপথ নিয়ে ব্য়স্ত। কিন্তু পঠন-পাঠন নিয়ে নজরদারি আছে বলে মনে হচ্ছে না'। এই নির্দেশিকাকে 'হাস্যকর' বলে মন্তব্য় করেছেন তৃণমূলের চিকিৎসক-নেতা শান্তনু সে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.