জঙ্গি মোকাবিলায় কেন্দ্রকে সবরকম সাহায্য, জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে জানালেন মমতা

জঙ্গি মডিউলের জাল ছিঁড়তে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে সবরকম সাহায্য করবে রাজ্য। নবান্নে জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে এই আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী। নবান্নে আসার আগে খাগড়াগড়ের বিস্ফোরণস্থল ঘুরে দেখেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। শুধু দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা নিয়ে উদ্বেগ নয়। বর্ধমান কাণ্ডে প্রশ্নের মুখে প্রতিবেশি দেশের সঙ্গে সম্পর্কও। বাংলাদেশ বিরোধী সন্ত্রাসে ভারতের  মাটিকে ব্যবহারের প্রশ্নে ইতিমধ্যেই কূটনৈতিক স্তরে সরব হয়েছে ঢাকা। বর্ধমান কাণ্ডকে দিল্লি যে হাল্কাভাবে নিচ্ছে না, তারই প্রমাণ মিলল।

Updated By: Oct 27, 2014, 05:59 PM IST
জঙ্গি মোকাবিলায় কেন্দ্রকে সবরকম সাহায্য, জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে জানালেন মমতা

কলকাতা: জঙ্গি মডিউলের জাল ছিঁড়তে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে সবরকম সাহায্য করবে রাজ্য। নবান্নে জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে এই আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী। নবান্নে আসার আগে খাগড়াগড়ের বিস্ফোরণস্থল ঘুরে দেখেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। শুধু দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা নিয়ে উদ্বেগ নয়। বর্ধমান কাণ্ডে প্রশ্নের মুখে প্রতিবেশি দেশের সঙ্গে সম্পর্কও। বাংলাদেশ বিরোধী সন্ত্রাসে ভারতের  মাটিকে ব্যবহারের প্রশ্নে ইতিমধ্যেই কূটনৈতিক স্তরে সরব হয়েছে ঢাকা। বর্ধমান কাণ্ডকে দিল্লি যে হাল্কাভাবে নিচ্ছে না, তারই প্রমাণ মিলল।

সোমবার সকালে কলকাতা বিমানবন্দরে পৌছন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। সঙ্গে ছিলেন, NIA-এর IG সঞ্জীব কুমার সিং, NIA-এর DG শরদ কুমার, NSG-র DG জয়ন্তনারায়ণ চৌধুরী, IB-র প্রধান সৈয়দ আসিফ ইব্রাহিম এবং অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক সচিব প্রকাশ মিশ্র।

বর্ধমানে নেমেই কেন্দ্রীয় প্রতিনিধিরা রওনা হন খাগড়াগড়ের জঙ্গিডেরার উদ্দেশে।

খাগড়াগড়ে পৌছে আধঘণ্টা ধরে জঙ্গিডেরা খুঁটিয়ে দেখেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

১০টা  ৪০ থেকে ১১টা ১০, এই আধঘণ্টা খাগড়াগড়ের জঙ্গিডেরায় ছিলেন অজিত দোভাল।   

দোতলা বাড়ির প্রতিটি ঘর খুঁটিয়ে দেখেন তিনি।

ওই বাড়িতেই দোভালকে তদন্তের বিস্তারিত রিপোর্ট দেন NIA-র IG সঞ্জীব কুমার।

জঙ্গিডেরার ভিডিওগ্রাফি করেন দোভালের সহযোগীরা, কিছু স্টিল ফটোও তোলেন তাঁরা।

গ্রেনেড কারখানার ছাদে উঠে আসপাশের এলাকার পরিস্থিতি বুঝে নেওয়ারও চেষ্টা করেন দোভাল।  এরপর রওনা হন সার্কিট হাউসে।

বর্ধমান সার্কিট হাউসে জেলা পুলিস সুপারের সঙ্গে বৈঠক করেন দেশের শীর্ষস্তরের নিরাপত্তা আধিকারিকরা। এরপরেই বর্ধমান ছাড়েন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

বর্ধমান থেকে ফিরে নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে দীর্ঘ বৈঠক করেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং NIA ও NSG-র প্রধান। বৈঠকে ছিলেন, স্বরাষ্ট্র সচিব ও মুখ্যসচিব।

দিল্লি ফিরেই বর্ধমান কাণ্ড নিয়ে প্রধানমন্ত্রীকে রিপোর্ট দেবেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। বিস্ফোরণের তদন্তে আরও বাহিনী বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে NIA।

 

.