Madhyamik 2022: ইন্টারনেট বন্ধ নয়; রাজ্যের সিদ্ধান্তে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: শুরু হয়ে গিয়েছে মাধ্যমিক (Madhyamik 2022)। প্রথমদিনেই যখন শিলিগুড়িতে পরীক্ষাকেন্দ্রে ঢোকার আগে টুকলি আদান-প্রদান করতে দেখা গিয়েছে পড়ুয়াদের, তখন নকল রুখতে ইন্টারনেট (Internet Service) বন্ধের সিদ্ধান্তে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ (Interim Stay) জারি করল হাইকোর্ট (Calcutta High Court)। ৪ সপ্তাহ পর ফের মামলার শুনানি।

করোনা আতঙ্ক কাটিয়ে ফের খাতায়-কলমে পরীক্ষা। গত বছরের নভেম্বরেই নির্ঘণ্ট ঘোষণা করে দিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। সোমবার থেকে রাজ্যজুড়ে  ১ হাজার ৪৩৫ প্রধানকেন্দ্র ও ২ হাজার ৭৫৯ উপকেন্দ্রে চলছে মাধ্যমিক।  এবছর পরীক্ষার্থীর সংখ্যা ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩। মধ্যশিক্ষা পর্ষদের ইতিহাসে যা রেকর্ড। 

আরও পড়ুন: Fake Police: বেনজির কাণ্ড, বন্দিকে ছাড়াতে পুলিসের 'ভেক' ধরে সোজা বিচারকের ঘরে!

করোনা আবহে গত বছর পরীক্ষা বাতিল হয়ে গিয়েছে। তার আগে পর্যন্ত প্রতি বছরই রাজ্যের বিভিন্ন প্রান্তে মাধ্য়মিকে টোকাটুকির অভিযোগ ওঠেছে। নকল রুখতে এবার প্রয়োজনে ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত নেয় রাজ্য। এমনকী, ১৪৪ ধারা প্রয়োগের কথা উল্লেখ করে স্বরাষ্ট্র দফতর থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়, যে মাধ্যমিক শুরু হওয়ার পর যদি কোথাও টোকাটুকি বা গন্ডগোল হয়, সেক্ষেত্রে পরিস্থিতি বিবেচনা করে শুধুমাত্র সংশ্লিষ্ট পরীক্ষাকেন্দ্র ও লাগোয়া এলাকায় ইন্টারনেট পরিষেবা বন্ধের নির্দেশ দিতে পারেন জেলাশাসক ও পুলিস সুপার। কতক্ষণ? পরীক্ষা চলাকালীন অর্থাৎ ৩ ঘণ্টা।

আরও  পড়ুন: Madan Mitra Health Update: Laryngoscopy-তে বাদ একটি নয় দুটি পলিপ, মদন মিত্রের অস্ত্রোপচার সফল

রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের করা হয় হাইকোর্টে। মাধ্যমিক চলাকালীন ১৪৪ ধারা জারি করে ইন্টারনেট বন্ধের বিজ্ঞপ্তি খারিজ করে দিল প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ। জারি করা হল অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

English Title: 
Interim stay order on stopping internet service during Madhyamik by Calcutta High Court
News Source: 
Home Title: 

Madhyamik 2022:  ইন্টারনেট বন্ধ নয়; রাজ্যের সিদ্ধান্তে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ হাইকোর্টের

Madhyamik 2022:  ইন্টারনেট বন্ধ নয়; রাজ্যের সিদ্ধান্তে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ হাইকোর্টের
Yes
Is Blog?: 
No