দুর্গাপুজোকে UNESCO-র স্বীকৃতি, সুকৌশলে BJP-কে বিঁধলেন মমতা; নিলেন 'বিশ্বসেরা' করার শপথ

পুরীর আদলে দিঘাতেও জগন্নাথ মন্দির তৈরি হবে বলে জানান Mamata Banerjee

Updated By: Dec 16, 2021, 07:45 PM IST
দুর্গাপুজোকে UNESCO-র স্বীকৃতি, সুকৌশলে BJP-কে বিঁধলেন মমতা; নিলেন 'বিশ্বসেরা' করার শপথ

নিজস্ব প্রতিবেদন: UNESCO-র কালচারাল হেরিটেজের তালিকাভুক্ত হয়েছে বাঙালির দুর্গাপুজো (Durga Puja)। বিশ্বের দরবারে স্বীকৃতি পেয়েছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব। আসন্ন পুরভোটের প্রচারে এই সম্মানকেই সুকৌশলে বিরোধীদের বিরুদ্ধে হাতিয়ার হিসেবে ব্যবহার করলেন মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। 

উনিশের লোকসভা নির্বাচনই হোক বা একুশের বিধানসভা ভোট। তৃণমূল কংগ্রেস সরকারের বিরুদ্ধে বারবার দুর্গাপুজো করতে না দেওয়ার অভিযোগ করেছেন বিজেপি (BJP) নেতারা। বৃহস্পতিবারের ভোট প্রচারে গেরুয়া শিবিরের সেই নেতাদের কড়া ভাষায় আক্রমণ শানালেন তৃণমূল সুপ্রিমো। বেহালায় ভোট প্রচারে গিয়ে তিনি বলেন, "যে বিজেপির লোকেরা বলত মমতাজি বাংলায় দুর্গাপুজো (Durga Puja) করতে দেন না। আজ সেই দুর্গাপুজো বিশ্বসেরা। UNESCO-র স্বীকৃতি পেয়েছে। কন্যাশ্রীও UNESCO-র স্বীকৃতি পেয়েছে।" কার্যত চ্যালেঞ্জের সুরে তিনি জানান, "বাংলাকে বিশ্বসেরা করে ছাড়ব।" UNESCO-র স্বীকৃতির জন্য আগামী বছর দুর্গাপুজোয় (Durga Puja) বিশেষ কার্নিভ্যাল হবে বলেও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

এদিন সুকৌশলে পুরভোটের অ্যাজেন্ডাও কার্যত ঠিক করে দেন মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। চড়া সুরে জানান, "আমার তো মনে হচ্ছে এই একটা পয়েন্টেই ভোট হয়ে যাক। আমার তো এখন হিংসে হচ্ছে বিধানসভা ভোটের আগে কেন হল না।" বাংলার দুর্গাপুজো বিশ্বদরবারে সম্মান পাওয়ায় সমালোচকদের মুখে চুন-কালী পড়েছে বলে কটাক্ষ করেন তৃণমূল নেত্রী। 

এছাড়া পুরীর আদলে দিঘাতেও জগন্নাথ মন্দির তৈরি হবে বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি জানান, বৃহস্পতিবারই ১২৮ কোটি টাকার অনুমোদন দেওয়া হয়েছে। ইতিমধ্যে জমি চিহ্নিত করে পাঁচিল দিয়ে ঘেরার কাজও শুরু হয়েছে।

আরও পড়ুন: আমি করলে আর্জেন্টিনা, তোমরা করলে কি টুনটুনি! বিরোধীদের জবাব Mamata-র

আরও পড়ুন: Kolkata Municipal Election: হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ, বাহিনী চেয়ে ডিভিশন বেঞ্চে BJP

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.