‘৫০ টাকায় ডায়ালিসিস চলবে’, হাসপাতালের বেডে শুয়েও গরিবদের জানিয়ে দিলেন ফুয়াদ

পিপলস রিলিফ কমিটির সম্পাদক ডাঃ ফুয়াদ হালিম গোটা লকডাউনে স্বল্প ব্যয়ে গরিব মানুষদের চিকিৎসা দিয়েছেন। তাঁর স্বেচ্ছাসেবী সংস্থা কলকাতা স্বাস্থ্য সঙ্কল্পের তরফে এই দুঃসময়েও পাঁচ শিফটে ডায়ালিসিস হয়েছে। আর তা মাত্র ৫০ টাকায়।

Updated By: Aug 2, 2020, 04:21 PM IST
‘৫০ টাকায় ডায়ালিসিস চলবে’, হাসপাতালের বেডে শুয়েও গরিবদের জানিয়ে দিলেন ফুয়াদ
ছবি- ফেসবুক

নিজস্ব প্রতিবেদন:  “ডাক্তার মানে সে তো, মানুষ নয়। আমাদের চোখে সে তো ভগবান।” এই পরিস্থিতিতে অত্যন্ত অর্থবহ এই লাইন।  করোনা আক্রান্ত হয়েছেন তিনিও। তবে অসুস্থতার মাঝেই চিকিত্সক হওয়ার প্রথম দিনে নেওয়া শপথ এখনও পালন করে যাচ্ছেন অক্ষরে অক্ষরে।  হাসপাতালের বেডে শুয়ে ফেসবুকে পোস্টে জানিয়ে দিলেন, ডায়ালিসিস বন্ধ হচ্ছে না। গোটা অগাস্ট মাসেও গরিব মানুষদের মাত্র ৫০ টাকায় ডায়ালিসিস করাবে কলকতা স্বাস্থ্য সঙ্কল্প। তিনি সিপিআইএম নেতা ডাঃ ফুয়াদ হালিম।

২১ জুলাইয়ের দিনই তিনি সোশ্যাল মিডিয়ায় জানিয়েছিলেন হোম আইসোলেশনে থাকার কথা। উপসর্গ শরীরে প্রথম থেকেই ছিল। কিন্তু প্রথমে রিপোর্ট বেশ কয়েকবার নেগেটিভ আগে, এরপর পজেটিভ রিপোর্ট হাতে পেয়ে বেসরকারি হাসপাতালে ভর্তি হন তিনি।
আর এই খবর প্রকাশ্যে আসতেই, অনেকের চোখের সামনেই গোটা পৃথিবীটা যেন অন্ধকার হয়ে এসেছিল। তিনি এই ‘ডাক্তারবাবু’  সেই সব গরিব মানুষগুলোর ‘মাসিহা’।

করোনা পরিস্থিতি শুরু হওয়ার একেবারেই প্রথম থেকে গরিবদের স্বাস্থ্যরক্ষায় নিজেকে নিয়োজিত রেখেছিলেন ফুয়াদ হালিম। পিপলস রিলিফ কমিটির সম্পাদক ডাঃ ফুয়াদ হালিম গোটা লকডাউনে স্বল্প ব্যয়ে গরিব মানুষদের চিকিৎসা দিয়েছেন। তাঁর স্বেচ্ছাসেবী সংস্থা কলকাতা স্বাস্থ্য সঙ্কল্পের তরফে এই দুঃসময়েও পাঁচ শিফটে ডায়ালিসিস হয়েছে। আর তা মাত্র ৫০ টাকায়।

গোটা এপ্রিল,  জুন,  জুলাইয়ে এই স্বাস্থ্য পরিষেবা চলেছে। শনিবার করোনা আক্রান্ত চিকিৎসক হাসপাতালের শয্যা থেকেই ফেসবুক পোস্ট করে জানিয়ে দিলেন, ডায়ালিসিস বন্ধ হচ্ছে না। গোটা  অগাস্ট মাসেও গরিব মানুষদের মাত্র ৫০ টাকায় ডায়ালিসিস করাবে কলকাতা স্বাস্থ্য সঙ্কল্প।

ফুয়াদ লিখেছেন, “৩১/০৮/২০২০ পর্যন্ত ৫০ টাকায় ডায়ালিসিস চলবে। ২৬/০৩/২০২০ থেকে ২৯/০৭/২০২০ পর্যন্ত ৩ হাজার ১৫৪ জনের ডায়ালিসিস হয়েছে।”

হাসপাতাল সূত্রে খবর, এখন তাঁর শারীরিক অবস্থা ভালোই রয়েছে ।দুঃস্থদের কথা ভেবে হাসপাতাল থেকেই ফেসবুক পোস্ট করেছিলেন ফুয়াদ। আর তাঁর একটা পোস্টেই না জানি  হাসি ফুটেছে কত মানুষের মুখে! খুশির কথা, রবিবারই হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরছেন তিনি।

.