কীভাবে জট কাটল ইস্ট-ওয়েস্ট ও জোকা মেট্রো প্রকল্পের?

জোকা ও ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পে কোনও জটিলতা দেখা দিলে তা যৌথভাবে মেটাবে কেন্দ্র ও রাজ্য সরকার। জোকা প্রকল্পে প্রয়োজনে পুনর্বাসনও দেবে রাজ্য। আজ রেলমন্ত্রীকে পাশে বসিয়ে একথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে তিনি জানান, রেল সিদ্ধান্ত নিয়েছে ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজ হবে দুভাগে। প্রথমভাগে হবে সেক্টর ফাইভ থেকে শিয়ালদা পর্যন্ত। দ্বিতীয় ভাগে কাজ হবে হাওয়া ময়দান থেকে শিয়ালদহ পর্যন্ত। মুখ্যমন্ত্রী বলেন, যেভাবেই কাজ হোক, রাজ্য চায় দ্রুত শেষ হোক প্রকল্প।

Updated By: Jun 9, 2016, 06:03 PM IST
কীভাবে জট কাটল ইস্ট-ওয়েস্ট ও জোকা মেট্রো প্রকল্পের?

ওয়েব ডেস্ক : জোকা ও ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পে কোনও জটিলতা দেখা দিলে তা যৌথভাবে মেটাবে কেন্দ্র ও রাজ্য সরকার। জোকা প্রকল্পে প্রয়োজনে পুনর্বাসনও দেবে রাজ্য। আজ রেলমন্ত্রীকে পাশে বসিয়ে একথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে তিনি জানান, রেল সিদ্ধান্ত নিয়েছে ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজ হবে দুভাগে। প্রথমভাগে হবে সেক্টর ফাইভ থেকে শিয়ালদা পর্যন্ত। দ্বিতীয় ভাগে কাজ হবে হাওয়া ময়দান থেকে শিয়ালদহ পর্যন্ত। মুখ্যমন্ত্রী বলেন, যেভাবেই কাজ হোক, রাজ্য চায় দ্রুত শেষ হোক প্রকল্প।

কখনও জমি জট। কখনও আবার সমস্যা হয়েছে জবরদখল। রেল-রাজ্য সমন্বয়ের অভাবেরও অভিযোগ উঠেছে বারাবার। নিট ফল আটকে রয়েছে জোকা-বিবাদি বাগ আর ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজ।

বৃহস্পতিবার কলকাতায় এসে নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেন রেল মন্ত্রী সুরেশ প্রভু। দুজনেই জানিয়ে দেন মেট্রোপ্রকল্পগুলির জট কাটাতে কেন্দ্র-রাজ্য কাজ করবে একসঙ্গে। এর আগে  রাজ্যের বিরুদ্ধে বারবার অসহোগিতার অভিযোগ তোলে রেল।  বৃহস্পতিবার রেল মন্ত্রীকে পাশে বসিয়ে মুখ্যমন্ত্রী জানালেন সাহায্যে প্রস্তুত রাজ্য।

এবছরের রেল বাজেটেই বিভিন্ন প্রকল্পে কেন্দ্র রাজ্য যৌথ উদ্যোগের প্রস্তাব ছিল। শহরে এসেও সেই উদ্যোগের উপর জোর দিলেন রেলমন্ত্রী। শহরের বিভিন্ন স্টেশনের উন্নয়ন, কলকাতায় এক টিকিটে বাস-ট্রেন-মেট্রোয় যাতায়তের মতো বেশ কিছু ক্ষেত্রে রাজ্যের সঙ্গে রেল যৌথ উদ্যোগে হতে পারে বলে জানান রেলমন্ত্রী। আর এতেই স্পষ্ট, খরচ বাড়াতে গররাজি রেল। এবার উন্নয়ন চাইলে অন্য রাজ্যের মতো পশ্চিমবঙ্গকেও রেলের কাজে নিজের টাকা খরচ করতে হবে।

.