এবার মেট্রোতে নন এসি রেকে মিলবে এসি-র সুবিধা!

পুরনোকে উন্নত করেই যাত্রী স্বাচ্ছন্দ্যের ব্যবস্থা। নতুন নয়, খোলনলচে বদলে আজ থেকে যাত্রা শুরু হল মেট্রোর ৭টি পুরনো নন এসি রেকের। ভবিষ্যতে মেট্রোর বাকি ৫টি নন এসি রেকেরও আধুনিকীকরণ করা হবে। জানানো হয়েছে মেট্রো রেলের তরফে। নতুন করে নতুন রূপে আজ থেকে যাত্রা শুরু করল মেট্রোর পুরনো ৭টি রেক। যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে পুরনো রেকগুলিকে নতুন করে সাজিয়ে তোলা হয়েছে। এসি রেকের সমতুল্য করে তোলা হয়েছে এই পুরনো রেকগুলিকে।

Updated By: Jun 9, 2016, 06:05 PM IST
এবার মেট্রোতে নন এসি রেকে মিলবে এসি-র সুবিধা!
এটাই সেই বদল করা পুরনো মেট্রো রেক

ওয়েব ডেস্ক : পুরনোকে উন্নত করেই যাত্রী স্বাচ্ছন্দ্যের ব্যবস্থা। নতুন নয়, খোলনলচে বদলে আজ থেকে যাত্রা শুরু হল মেট্রোর ৭টি পুরনো নন এসি রেকের। ভবিষ্যতে মেট্রোর বাকি ৫টি নন এসি রেকেরও আধুনিকীকরণ করা হবে। জানানো হয়েছে মেট্রো রেলের তরফে। নতুন করে নতুন রূপে আজ থেকে যাত্রা শুরু করল মেট্রোর পুরনো ৭টি রেক। যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে পুরনো রেকগুলিকে নতুন করে সাজিয়ে তোলা হয়েছে। এসি রেকের সমতুল্য করে তোলা হয়েছে এই পুরনো রেকগুলিকে।

কী কী থাকছে নতুন রেকে?

আধুনিক রূপের পুরনো নন এসি রেকে থাকছে এসি রেকের সমতুল্য অগ্নিপ্রতিরোধক পিভিসি ফ্লোরিং।

পুরনো রেকগুলির ফ্লোরিংয়ের একশো শতাংশ প্রতিস্থাপন করা হয়েছে।

থাকছে অত্যাধুনিক জানালা, এলইডি লাইট।

পুরনো যাত্রী আসন বদলে বদলে ফেলে বসানো হয়েছে নতুন যাত্রী আসন।

থাকছে ডিসপ্লে বোর্ড, যেখানে কোন স্টেশন আসছে তা দেখতে পাবেন যাত্রীরা।

মেট্রোতে পুরনো রেক এখন ১২টি। প্রাথমিকভাবে ৭টি রেক নতুন করে সাজানো হলেও বাকিগুলি খুব শীঘ্রই আধুনিকীকরণ করা হবে। আধুনিকীকরণ করতে রেক পিছু খরচ হয়েছে ৩ কোটি ৬৫ লাখ টাকা।

এদিকে, মেট্রো রেলের পুরনো রেকগুলি নতুন করে সাজানোর সঙ্গে সঙ্গে আজ একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করেন রেলমন্ত্রী সুরেশ প্রভু।

এরমধ্যে, আগরপাড়া ও তিলভিটা স্টেশনে ফুট ওভারব্রিজের উদ্বোধন। পলাশি ও বেলডাঙা স্টেশনের মাঝে ডাবল লাইনের কাজের সূচনা। আরামবাগ ও গোঘাটের মধ্যে ডাবল লাইনের কাজের সূচনা। মুরাডি স্টেশনে অসংরক্ষিত টিকিট কাউন্টারের উদ্বোধন। হাওড়ায় বিবেকানন্দ মেডিটেশন সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন। রেলমন্ত্রী সুরেশ প্রভু জানিয়েছেন, আগামী দিনে যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় আরও একগুচ্ছ উদ্যোগ নেবে রেল।

.