ভাড়া অপরিবর্তিত রেখেই রাস্তায় নামছে বাস, সরকারি আশ্বাসে সুর নরম মালিকদের

বুধবার শহরে ৫০০ বাস নামিয়েছিল কলকাতা বাস মিনিবাস অপারেটর ইউনিয়ন। বৃহস্পতিবার আরও ৫০০ বাস রাস্তায় নামবে।

Updated By: Jul 8, 2021, 01:05 PM IST
ভাড়া অপরিবর্তিত রেখেই রাস্তায় নামছে বাস, সরকারি আশ্বাসে সুর নরম মালিকদের

নিজস্ব প্রতিবেদন: লকডাউন পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি রাজ্যে। তবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে সরকারি ও বেসরকারি বাস চালানোর নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু জ্বালানির দাম ১০০ পেরিয়ে যাওয়ায় বাস ভাড়া বৃদ্ধির দাবি তোলে বাস মালিকেরা। সরকার সে সিদ্ধান্তে অনুমতি না দেওয়ায় অগত্যা ভাড়া অপরিবর্তিত রেখেই রাস্তায় নামছে বাস।

কলকাতা বাস মিনিবাস অপারেটর ইউনিয়নের তরফে জানান হয়েছে বুধবার শহরে ৫০০ বাস নামিয়েছিল তারা। বৃহস্পতিবার আরও ৫০০ বাস রাস্তায় নামবে। সিটি সাবার্বান বাস ইউনিয়ন জানিয়েছে কলকাতা ও শহরতলি জুড়ে ১০০০ বাস চলাচল করবে আজ থেকে। বেঙ্গল বাস সিন্ডিকেটের কথায় আজ থেকে মোট ৭০০ বাস নামাবে তারা।

আরও পড়ুন, কেন্দ্রের বিরুদ্ধে ৬০ হাজার কোটি বঞ্চনার অভিযোগ ডেরেকের, ‘অপদার্থতা’ ঢাকতে সরব: Dilip

এদিকে বেঁকে বসেছে জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট। বুধবার লেনিন সরণির অফিসে বাস মালিকদের সঙ্গে তারা বৈঠক করলেও অনেকেই ভাড়া অপরিবর্তিত রেখে যাত্রী পরিষেবা শুরুর সিদ্ধান্তে সহমত হয়নি। বৃহস্পতিবার ফের তাঁদের নিয়ে বৈঠকে বসা হবে বলে খবর।

এদিকে নবান্নের তরফে সাফ জানান হয়েছে অক্টোবর মাসের আগে বাস ভাড়া বাড়বে না। যদিও গত বছরের মতো সরকারের ২০ হাজার টাকার আর্থিক প্যাকেজের আশায় সম্মতি জানিয়ে বেশিরভাগ বাস সংগঠন এই পরিষেবা শুরুর পদক্ষেপ নিয়েছেন। 

শহরে দৈনিক প্রায় সাড়ে ৬ হাজার বেসরকারি বাস চলাচল করে। আজ থেকে এর মধ্যে ২৫০০ বাস রাস্তায় নামবে। ন্যূনতম ভাড়া ৭ টাকাই রাখা হচ্ছে। যদিও যাত্রীদের ১০  টাকা ভাড়া দেওয়ার অনুরোধ করা হবে। ভাড়ার ক্ষেত্রে জোরজুলুম চলবে না বলেই ইউনিয়ন সিন্ডিকেটদের তরফে জানান হয়েছে।

.