পুরভোটের প্রস্তুতি খতিয়ে দেখতে কলকাতা সহ ৩ জেলাশাসককে নির্বাচন কমিশনে তলব

১২ এপ্রিল কলকাতা ও হাওড়া, এই দুই পুরসভার ভোট করতে চায় রাজ্য সরকার।

Reported By: সুতপা সেন | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Feb 18, 2020, 09:01 PM IST
পুরভোটের প্রস্তুতি খতিয়ে দেখতে কলকাতা সহ ৩ জেলাশাসককে নির্বাচন কমিশনে তলব

নিজস্ব প্রতিবেদন : পুরভোটের দামামা বেজে গেল। আজ পুরভোটের দিনক্ষণ নিয়ে রাজ্য কী ভাবছে, রাজ্য কবে ভোট চাইছে, তা সামনে এসেছে। এরপরই ৩ জেলার জেলাশাসকদের নির্বাচন কমিশনে ডেকে পাঠালেন নির্বাচন কমিশনার সৌরভ দাস। কলকাতা, হাওড়া ও উত্তর ২৪ পরগনার জেলাশাসককে ডেকে পাঠানো হয়েছে। বেলা ১টায় নির্বাচন কমিশনে ডেকে পাঠানো হয়েছে ৩ জেলাশাসককে। 

এখন কলকাতার জেলাশাসক নেই। দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক কলকাতা পুরসভার দায়িত্বে রয়েছেন। প্রসঙ্গত,  এপ্রিলে ভোট হলে, মাঝে আর দেড় মাস। সূত্রের খবর, ভোটের আগে প্রস্তুতি নিয়ে আলোচনার জন্যই ডেকে পাঠানো হয়েছে জেলাশাসকদের। পঞ্চায়েত ভোটের পুনরাবৃত্তি যাতে পুরভোটে না হয়, তা নিয়ে সতর্ক কমিশন। এই ৩ জেলার জেলাশাসককে ডেকে পাঠানো হয়েছে। ধাপে ধাপে  সব জেলার সঙ্গেই বৈঠক করবেন নির্বাচন কমিশনার।

এপ্রিলেই পুরভোট। এমনটাই চাইছে রাজ্য সরকার। ১২ এপ্রিল কলকাতা ও হাওড়া, এই দুই পুরসভার ভোট করতে চায় রাজ্য সরকার। আর ওই দুই পুরসভা বাদে, বাকি পুরসভাগুলিতে ২৬ বা ২৭ এপ্রিল ভোট করতে চায় সরকার। মোট ১০২টি পুরসভায় ভোট হবে এপ্রিলে। এখন ব্যারাকপুর কর্পোরেশন হয়ে যাবে, সেই কারণে ব্যারাকপুরের মোট ৮টি পুরসভার এখন ভোট হচ্ছে না।

আরও পড়ুন, 'ফিরে এসে শুটিং শুরু করব', শেষ ফোনে চন্দননগরের বাল্যবন্ধুকে বলেছিলেন তাপস

আরও পড়ুন, 'দাদার কীর্তি' করে টাকা পাননি, কাগজে মুখ ঢেকে লোকাল ট্রেনে যাতায়াত করতেন নায়ক তাপস

অন্যদিকে, সল্টলেক ও আসানসোলেও ভোট হবে পুজোর পর। কারণ এদের মেয়াদ অক্টোবর পর্যন্ত। সল্টলেক ও আসানসোল, এই দুটি পুরসভার মেয়াদ শেষ হচ্ছে ১৬ অক্টোবর ২০২০তে। তাই ওই দুটি পুরসভার ভোট হবে পুজোর পর। রাজ্যের প্রস্তাব অনুযায়ী কলকাতা ও হাওড়ার ভোট রমজান মাসের আগে হলেও, বাকি পুরসভাগুলিতে ভোট হবে রমজান মাসে।

.