Sealdah: শিয়ালদহ মেন শাখায় আরও ২ প্লাটফর্ম থেকে ১২ কোচের লোকাল ট্রেনের যাত্রা শুরু

12 Coaches EMU: ৩ এবং ৪ নং প্লাটফর্ম থেকে ১২ বগির EMU লোকাল চলাচলের সঙ্গে সঙ্গেই শিয়ালদহের ১ থেকে ৫ নং অবধি সবকটি প্লাটফর্ম থেকেই এখন ১২ কোচের লোকাল ট্রেন চলাচল করতে পারবে। 

Updated By: Jun 26, 2024, 05:18 PM IST
Sealdah: শিয়ালদহ মেন শাখায় আরও ২ প্লাটফর্ম থেকে ১২ কোচের লোকাল ট্রেনের যাত্রা শুরু
ফাইল ছবি

অয়ন ঘোষাল: কথা ছিল জুলাই মাস থেকে শিয়ালদহ ১ থেকে ৫ নং পর্যন্ত সমস্ত প্লাটফর্ম থেকেই ১২ কোচের EMU লোকাল যাতায়াত করবে। কিন্তু তার আগেই দ্রুতগতিতে কাজ শেষ করে ১ থেকে ৫ নং পর্যন্ত সমস্ত প্লাটফর্মগুলোকেই ১২ কোচের EMU লোকাল চালানোর উপযুক্ত করে তোলা হয়েছে। ১,২ ও ৫ নং প্লাটফর্ম থেকে চলাচল আগেই শুরু হয়ে গিয়েছিল, এবার ১২ কোচের EMU চলাচল শুরু করল শিয়ালদহের ৩ এবং ৪ নং প্লাটফর্ম থেকে। 

আরও পড়ুন, Oath Taking Ceremony of Newly Elected MLAS: সায়ন্তিকারা শপথের দাবিতে ধরনায়, পাত্তা না দিয়ে দিল্লি গেলেন বোস!

ইয়ার্ড মডিফিকেশন ও নন ইন্টারলকিঙের কাজ ৯ ই জুন হয়ে গেলেও শিয়ালদহ ৩ ও ৪ নং প্লাটফর্মের দমদম প্রান্তের কিছু ইমারতি কাজ বাকি ছিল। যাত্রীসাধারণের কথা মাথায় রেখে কোনো ব্লক ছাড়াই ধীরে ধীরে সেই কাজগুলি সমাপ্ত করা হয়েছে। তাই শিয়ালদহের ৩ এবং ৪ নং প্লাটফর্ম থেকে ১২ বগির EMU লোকাল চলাচলের সঙ্গে সঙ্গেই শিয়ালদহের ১ থেকে ৫ নং অবধি সবকটি প্লাটফর্ম থেকেই এখন ১২ কোচের লোকাল ট্রেন চলাচল করতে পারবে। 

শিয়ালদহ ডিভিশনে প্রায় ৮৯২ টি লোকাল ট্রেন প্রতিদিন চলাচল করে কিন্তু শিয়ালদহ সাবারবান প্লাটফর্মগুলির দৈর্ঘ কম থাকায় এতদিন পর্যন্ত শিয়ালদহ মেইন ও নর্থ শাখায় সমস্ত ১২ বগি ট্রেন চালানোর কিছু অসুবিধা ছিল। এখন সেই সমস্যা দূর হয়ে যাওয়ায় শিয়ালদহ মেইন শাখায় আরও বেশি সংখ্যায় ১২ বগির লোকাল ট্রেন চলাচল সম্ভব হচ্ছে। ৯ কোচের পরিবর্তে ১২ বগির এই লোকাল ট্রেনে প্রায় ১০০০ অতিরিক্ত যাত্রী যাতায়াত করতে পারবেন প্রতি ট্রিপে।

শিয়ালদহ মেইন ও নর্থ শাখায় বিধাননগর, দমদম, বিরাটি, বারাসাত, সোদপুর, বারাকপুর, নৈহাটী ইত্যাদি অতি ঘনত্বসম্পন্ন জনবসতিপূর্ণ এলাকার ক্রমবর্ধমান পরিবহণ সংক্রান্ত চাহিদার ফলে খানিকটা মিটবে এবং অতিরিক্ত ভিড় কমায় শহরতলীর যাত্রীদের যাতায়াত কিছুটা হলেও স্বাচ্ছন্দপূর্ণ হয়ে উঠবে। শিয়ালদহে ১২ বগির এই ট্রেন চালানোয় শহরতলীর যাত্রীরা যারপরনাই খুশি কারণ আগে অতিরিক্ত ভিড়ে যেসমস্ত ট্রেনে তারা উঠতে পারতেন না, এখন সেখানে তারা অনায়াসেই উঠতে পারছেন এবং নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে যাচ্ছেন।

আরও পড়ুন, App Cab: এসি চালানো নিয়ে বচসা, মহিলা যাত্রীর 'শ্লীলতাহানি' অ্যাপ ক্যাব চালকের!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.