Health: শীতজনিত অসুখে ভোগেন? আপনাকে বাঁচাবে এই সব ভিটামিন

বায়ুদূষণে ফুসফুসের স্বাস্থ্য ভাল রাখতে কার্যকরী এই তিন ভিটামিন।

Updated By: Nov 9, 2021, 05:09 PM IST
Health: শীতজনিত অসুখে ভোগেন? আপনাকে বাঁচাবে এই সব ভিটামিন

নিজস্ব প্রতিবেদন: শীতে এলে অনেকেরই শ্বাসকষ্ট ও হাঁপানির সমস্যা বাড়ে। এটা ঠিক যে, তাপমাত্রা কমলেই বায়ুদূষণের মাত্রা বাড়ে। তাই এই অস্বস্তি। আর এর জেরে ক্ষতিকারক ধূলিকণা শ্বাসযন্ত্রে ঢুকে পড়ে। বাড়ে শ্বাসকষ্ট। ফুসফুসে দেখা দেয় নানা ধরনের সংক্রমণও। কিন্তু শীতে এসবের হাত থেকে রেহাইও মেলে না। এসব নিয়েই চলতে হয়।

আরও পড়ুন: Viral Fever: এই ভাইরাল জ্বরই হয়ে উঠতে পারে মৃত্যুর কারণ! সাবধান করছেন চিকিৎসকেরা

তবুও চিকিৎসকেরা একটা সমাধানের পথ খুঁজে দিয়েছেন। তাঁরা বলেন, একটু সাবধানে থাকলে এবং পরিকল্পনামাফিক খাওয়া-দাওয়া করলে এই ধরনের অসুস্থতার হাত থেকে রেহাই মিললেও মিলতে পারে। তাঁরা বলছেন, এই জাতীয় অসুস্থতা কমাতে পারে বেশ কিছু ভিটামিন। তাঁদের পরামর্শ-- শীতে ডায়েটে রাখুন ভিটামিন A, D ও C। এই ভিটামিনসমৃদ্ধ খাবার ফুসফুসের কোষকে ক্ষয়ের হাত থেকে বাঁচায়, শ্বাসকষ্টও কমায়।

তাঁরা বিষয়টি বিশদে ব্যাখ্যা করেছেন। বলছেন, ভিটামিন-ডি ফুসফুসে সংক্রমণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। যাঁরা 'ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজে' (COPD) ভোগেন এই শীতে তাঁদেরও কষ্ট বাড়ে। এই সিওপিডি-র মাত্রা কমাতেও কার্যকরী এই সব ভিটামিন। শরীরে ভিটামিন D কমলে ব্রঙ্কাইটিস, হাঁপানি ও ফুসফুসের রোগের আশঙ্কা বাড়ে। ভিটামিন D-র মূল উৎস সূর্যালোক। এদিকে সূর্যালোক শরীরে গ্রহণ করা শহরে ততটা সহজ হয় না। তাই পর্যাপ্ত ভিটামিন D গ্রহণ করা সব সময়ে সম্ভব হয়ে ওঠে না। সেই ঘাটতি মেটাবারও বিকল্পের খোঁজ দিয়েছেন তাঁরা। তাঁরা বলছেন, টুনা, স্যামন বা এই ধরনের কিছু মাছ ও ডিমের কুসুম খেলে এই ঘাটতি কমানো যেতে পারে।

এর পর রয়েছে ভিটামিন C। এই ভিটামিনও ফুসফুসে সংক্রমণ, ক্রনিক ডিজিজ থেকে বাঁচায়। এই ভিটামিন পর্যাপ্ত পরিমাণে গ্রহণ করলে দেহে রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে। ত্বক ভাল থাকে। সাধারণত ধূমপান বা দূষণের জেরে নানা ধরনের সূক্ষ্ম কণা ফুসফুসে বাসা বাঁধে এবং তা ক্রমে শ্বাসযন্ত্রের ক্ষতি করে। ভিটামিন C এই কণাগুলির ছড়িয়ে পড়ায় বাধা দেয়। লেবু, পেয়ারা, কমলালেবু খেয়ে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা মজবুত করুন।

শীতজনিত অসুস্থতা থেকে শরীরকে রক্ষা করতে ভিটামিন A-ও জরুরি। এই ভিটামিন ফুসফুসের স্বাস্থ্যের জন্য অত্যন্ত কার্যকরী। রোগপ্রতিরোধ ক্ষমতা মজবুত করে। মাছ, দুধ, ডিম, গাজর, ব্রকোলি-সহ একাধিক ফল ও সবজিতে পাওয়া যায় এই ভিটামিন। তবে শরীরে খুব একটা বেশি মাত্রায় প্রয়োজন হয় না এই ভিটামিন। বেশি খেলে হিতে বিপরীত ঘটতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ নিয়েই ভিটামিন A খাওয়া উচিত হবে। 

 

 

  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Bloodpressure: উচ্চ রক্তচাপে ভুগছেন? এই খাবারগুলি ভুলেও খাবেন না

.