Viral Fever: এই ভাইরাল জ্বরই হয়ে উঠতে পারে মৃত্যুর কারণ! সাবধান করছেন চিকিৎসকেরা

 শুধু  CORONA ভাইরাস নয় ভাইরাল জ্বরও আপনাকে ও আপনার প্রিয়জনকে কাবু করে দিতে সক্ষম। 

Updated By: Nov 9, 2021, 01:36 PM IST
Viral Fever: এই ভাইরাল জ্বরই হয়ে উঠতে পারে মৃত্যুর কারণ! সাবধান করছেন চিকিৎসকেরা

নিজস্ব প্রতিবেদন: গ্লোবালাইজেশনের কারণে বায়ুদূষণ ক্রমাগত বেড়েই চলেছে। দীপাবলি শেষ হতেই বেড়েছে বায়ুদূষণ। Corona পরিস্থিতিতে এই দূষণ কিন্তু মারাত্মক হতে পারে। আর এই কারণেই প্রভাব বিস্তার করতে পারে ভাইরাল জ্বর।  শুধু  CORONA ভাইরাস নয় ভাইরাল জ্বরও আপনাকে ও আপনার প্রিয়জনকে কাবু করে দিতে সক্ষম। তাই সাবধান থাকা খুবই জরুরি।

অতিরিক্ত দূষণ আপনার স্বাস্থ্যে কীভাবে প্রভাব ফেলছে? তা জেনে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ সমস্যার সঙ্গে মোকাবিলা করতে গেলে তাঁর মূল বিষয়গুলি জেনে রাখা প্রয়োজন। বাতাসে দূষণের প্রভাব বেড়ে গেলে তা সরাসরি প্রভাব ফেলে আপনার শরীরের অক্সিজেনের মাত্রার উপর। এতে ব্যাক্টিরিয়াল ও ভাইরাল ইনফেকশনের সম্ভাবনা খুবই বেড়ে যায়। নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস, টিবি রোগ অতি সহজেই শরীরে বাসা বাঁধে। এই কোভিড কালে এমন রোগ কিন্তু মৃত্যুরও কারণ হতে পারে। 

অতিমারী পরিস্থিতিতে এমনিই মাস্ক পরে বাইরে বের হতে হয়। তবে কোনও মাস্ক বেশি কার্যকর, তা জেনে তবেই ব্যবহার করুন। যদি খুব প্রয়োজন না হয় ক’টা দিন বাড়িতে থাকার চেষ্টা করুন এমনটায় মত বিশেষজ্ঞদের। বাড়ির আশেপাশে অ্যালোভেরা (Aloe Vera), স্নেক প্ল্যান্টের মতো গাছ লাগান। এই গাছগুলি রাতেও অক্সিজেনের জোগান দেয়। গবেষণায় প্রমাণিত, সকাল দশটা থেকে বিকেল পাঁচটার সময় নাকি দূষণের মাত্রা তুলনামূলকভাবে কম থাকে। যদি নিঃশ্বাস-প্রশ্বাস সমস্যা হচ্ছে মনে হয় বা জ্বর জ্বর ভাব থাকে, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। 

করোনা পরিস্থিতিতে জ্বর মানেই কোভিড টেস্ট অবশ্যই করতে হয়। তবে যদি করোনা না হয় তাহলে অবহেলা করবেন না, চিকিৎসকের পরামর্শ অবশ্য়ই মেনে চলুন। অনেক সময় সিসন চেঞ্জের সময়ে ঠান্ডা-গরম থেকে জ্বর বা ভাইরাল ফিবার হয়। 

 

.