মদ্যপান এবং ওজন বৃদ্ধি! এদের সম্পর্ক ঠিক কেমন?

অ্যালকোহল কি মানুষকে মোটা করে দেয়? কেউ যদি মদ্যপান করে তাহলে কি তার আর কোনও দিন ওজন কমবে না? এর উত্তর- হ্যাঁ এবং না দুটোই। কি সব তালগোল পাকিয়ে যাচ্ছে তো? আসলে মদ্যপানের অভ্যাস আর ওজন বাড়া-কমার সম্পর্কটি বেশ জটিল, তাই একটু বিশদে বলতে হবে। আসুন শুরু করা যাক-

Updated By: Dec 19, 2016, 01:19 PM IST
মদ্যপান এবং ওজন বৃদ্ধি! এদের সম্পর্ক ঠিক কেমন?

ওয়েব ডেস্ক: অ্যালকোহল কি মানুষকে মোটা করে দেয়? কেউ যদি মদ্যপান করে তাহলে কি তার আর কোনও দিন ওজন কমবে না? এর উত্তর- হ্যাঁ এবং না দুটোই। কি সব তালগোল পাকিয়ে যাচ্ছে তো? আসলে মদ্যপানের অভ্যাস আর ওজন বাড়া-কমার সম্পর্কটি বেশ জটিল, তাই একটু বিশদে বলতে হবে। আসুন শুরু করা যাক-

অ্যালকোহল ও ওজন বৃদ্ধি-

এক গ্রাম অ্যালকোহলে ক্যালরির পরিমান সাত। যেহেতু অ্যালকোহলের কোনও পুষ্টিগুন নেই তাই এই ক্যলরিকে 'ফাঁকা ক্যালরি' বলে যা দিয়ে শরীরের কোনও উপকার হয়না, কেবল ওজনই বেড়ে চলে।

পরীক্ষা করে দেখা গেছে, অ্যালকোহল ক্ষুধা বাড়িয়ে দেয়। তাই, অনেকেই মদ্যপান করতে বসলে কিছু না কিছু খেতে পছন্দ করেন সাধারণত। আর সেই খাবারেও থাকে ক্যালরি। তাহলেই বুঝুন একে তো অ্যালকোহল কোনও খাদ্যগুন ছাড়াই 'ফাঁকা ক্যালরি' দিচ্ছে তার সঙ্গে আবার খাবারের ক্যালরি। তাই এভাবে যদি কেউ রোজ ৩০ গ্রামের বেশি অ্যালকোহল গ্রহণ করেন, তাহলে তাঁর হেভি ওয়েট হওয়া কেই আটকাতে পারছে না।

আরও পড়ুন- পেইন কিলার খাওয়ার অভ্যাস থাকলে অবশ্যই পড়ুন

যদি খেতেই হয়, তাহলে কেমন করে খাবেন-

অ্যালকোহল ছাড়া যদি আপনার জীবন একবারেই নিরস হয়ে যায় তাহলে অগত্যা কিছু 'হেলথ মিল'-এর সঙ্গে পান করুন। কোনও প্রকার 'প্রসেসড ফুড'-এর সঙ্গে খবরদার অ্যালকোহল মিশিয়ে খাবেন না। কারণ, এতে শরীরে মাত্রাতিরিক্ত ক্যলরি প্রবেশ করে। সেই ধরনের অ্যালকোহলই পান করুন যাতে কিছুটা 'সুগার কনটেন্ট' রয়েছে। এমনভাবে মদ্যপান কখনই করবেন না যাতে আপনাকে অনেকটা খাবার খেতে হয়। এজন্যই মূলত ওজনটা হু হু করে বেড়ে যায়।

মদ্যপানের সুফল-

অ্যালকোহল পান করার আদৌ কোনও সুফল রয়েছে কিনা তা নিয়ে পুষ্টিবিদরা সন্দিহান। তবুও মনে করা হয় হৃত্পিণ্ড সংক্রান্ত সমস্যার দরুণ মৃত্যুর হার কমে অ্যালকোহল সেবনের ফলে। সম্ভবত, ischemic stroke  ও ডায়াবেটিসের সমস্যাও খানিকটা লাঘব হয় অ্যালকোহলের সাহায্যে।

আরও পড়ুন-  শীতে, চোখের যত্ন নিন

.