Lata Mangeshkar's First Death Anniversary: এক বছর আগে ঠিক এই দিনে ভারতীয় সংগীতজগতে কী বিপর্যয় নেমে এসেছিল মনে পড়ে?

Lata Mangeshkar's First Death Anniversary: তাঁর মৃত্যুতে সংগীতের একটা বর্ণময় অধ্যায় যেন শেষ হয়ে গিয়েছিল। তিনি ভারতীয় সংগীতের নাইটিঙ্গল লতা মঙ্গেশকর। এক বছর আগে ঠিক এই দিনে ৬ ফেব্রুয়ারি প্রয়াত হয়েছিলেন তিনি। লতা মঙ্গেশকর ১৯২৯ সালে ইন্দোরে জন্মগ্রহণ করেছিলেন। ৯২ বছর বয়সে প্রয়াত হন।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Feb 6, 2023, 05:11 PM IST
Lata Mangeshkar's First Death Anniversary: এক বছর আগে ঠিক এই দিনে ভারতীয় সংগীতজগতে কী বিপর্যয় নেমে এসেছিল মনে পড়ে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তাঁর মৃত্যুতে সংগীতের একটা বর্ণময় অধ্যায় যেন শেষ হয়ে গিয়েছিল। তিনি ভারতীয় সংগীতের নাইটিঙ্গল লতা মঙ্গেশকর। এক বছর আগে ঠিক এই দিনে ৬ ফেব্রুয়ারি প্রয়াত হয়েছিলেন তিনি। সাত দশক প্রলম্বিত তাঁর সুদীর্ঘ কেরিয়ারে লতাজি বিভিন্ন ভাষা মিলিয়ে ৩০ হাজারেরও বেশি গান রেকর্ড করেছেন। আজও তাঁর সুরে মন কাঁদে শ্রোতার। আজও ভারতীয় সংগীতের শ্রোতা লতার গানে রোমাঞ্চিত হন। অসংখ্য হাজার হাজার তাঁর গান। শুধু হিন্দি ছবির গান ধরলেই বিস্ময়ের অন্ত থাকে না। কী করে পারলেন একজন এক জীবনে এত এত অসাধারণ গানের জন্ম দিতে?

আরও পড়ুন: Grammy Awards 2023 । Beyonce: গ্র্যামির রাতে রেকর্ডের পালক বেয়ন্সের মুকুটে, তবু অধরা সেরা অ্যালবামের শিরোপা

তবে তাঁর এক-একটি গান নিয়ে শ্রোতাদের এক-এক রকম মত, এক-এক রকম রকম ভালো লাগা। নানা গান নিয়ে স্বভাবতই নানা প্রতিক্রিয়ার পাহাড়। তবে তারই মধ্যে অন্তত কিছু গান নিয়ে সংখ্যাগরিষ্ঠের ভালোলাগার অনুভূতির সমধর্মী প্রতিক্রিয়া মেলে। সেও সুদীর্ঘ তালিকা। তার থেকেই বহু-শ্রুত কিছু গানের ছোট্ট একটি তালিকা এখানে দেওয়া হল। অনেকটা গঙ্গা জলে গঙ্গা পুজোর মতো। এই গান দিয়েই লতাজির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন।

প্যার হুয়া ইকরার হুয়া: এই অপূর্ব সুন্দর গানটি রাজ কপুরের ১৯৫৫ সালের ছবি 'শ্রী-৪২০'-র। গানটি কিংবদন্তি মান্না দের সঙ্গে রেকর্ড করেছিলেন লতাজি।

আরও পড়ুন: Vani Jairam Passes Away: প্রয়াত ভারতীয় ফিল্মসংগীতের 'মীরা' বাণী জয়রাম! ভাঙতে হল অ্যাপার্টমেন্টের দরজা...

জো ওয়াদা কিয়া উও নিভানা পড়েগা: এটা একটা আইকনিক গান। মহম্মদ রফির সঙ্গে। তাজমহল ছবির গান এটি।

আজ ফির জিনে কি তামান্না হ্যায়: গাইড ছবির গান। ওয়াহিদা রহমানের লিপে। গানটি আজও গুনগুন করেন মানুষ।   

আরও পড়ুন: Padma Bhushan Suman Kalyanpur: জন্মদিনের ঠিক আগেই পদ্ম ভূষণে সম্মানিত মুম্বইয়ের স্বর্ণযুগের এই গায়িকা...

অ্যায় মেরে ওয়াতন কে লোগো: কবি প্রদীপের লেখা অসাধারণ কাব্যধর্মী একটি গান। দিল্লিতে লতা যখন গানটি গেয়েছিলেন এক সমাবেশে তখন সেখানে প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুও উপস্থিত ছিলেন। শোনা যায়, লতার এই গান তাঁর চোখে জল এনে দিয়েছিল। 

সালাম-এ-ইশক: রেখার গলায় এই গানটি আত্মপ্রকাশ করেই সুপারহিট হয়েছিল। ১৯৭৮ সালের গান। আজও মানুষকে নাড়া দিয়ে যায় গানটি।

লতা মঙ্গেশকর ১৯২৯ সালে ইন্দোরে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ৯২ বছর বয়সে মারা যান। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.