Tribute to KK : সশরীরে না থেকেও অসুস্থ গরিব শিশুদের পাশে থাকছেন কেকে

 অবহেলিত, দরিদ্র শিশুদের পাশে 'রোটারি ক্লাব অফ ওল্ড সিটি'। যে উদ্যোগের নাম রাখা হয়েছে 'হৃদয়া'। এই প্রকল্পের মাধ্যমেই বেশ কিছু বছর ধরে নিখরচায় হার্টের অস্ত্রোপচারের উদ্যোগ নিয়ে আসছে এই সংস্থা। যে সমস্ত দরিদ্র শিশু হার্টের সমস্যায় ভুগছেন, তাঁদের পাশে দাঁড়াতেই এই প্রকল্প। যে প্রকল্পের হাত ধরে এখনও পর্যন্ত ৪৪ জন শিশুর সফল অস্ত্রপোচার সম্ভব হয়েছে। ভবিষ্যতে আরোও শিশুদের পাশে দাঁড়ানোর পরিকল্পনা রয়েছে 'রোটারি ক্লাব অফ ওল্ড সিটি'র। পাশাপাশি 'ড্রাইভ হৃদয়া' বলে একটি প্রকল্পও তৈরি করা হয়। যার মাধ্যমে শহরের পথে নামে গাড়ির ঢল, যার উদ্যেশ্য ছিল দরিদ্র শিশুদের হার্টের অস্ত্রোপচারের জন্য টাকা তোলা হত। 

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Aug 21, 2022, 04:28 PM IST
Tribute to KK :  সশরীরে না থেকেও অসুস্থ গরিব শিশুদের পাশে থাকছেন কেকে

KK, দেবপ্রিয় দত্ত মজুমদার : অবহেলিত, দরিদ্র শিশুদের পাশে 'রোটারি ক্লাব অফ ওল্ড সিটি'। যে উদ্যোগের নাম রাখা হয়েছে 'হৃদয়া'। এই প্রকল্পের মাধ্যমেই বেশ কিছু বছর ধরে নিখরচায় হার্টের অস্ত্রোপচারের উদ্যোগ নিয়ে আসছে এই সংস্থা। যে সমস্ত দরিদ্র শিশু হার্টের সমস্যায় ভুগছেন, তাঁদের পাশে দাঁড়াতেই এই প্রকল্প। যে প্রকল্পের হাত ধরে এখনও পর্যন্ত ৪৪ জন শিশুর সফল অস্ত্রপোচার সম্ভব হয়েছে। ভবিষ্যতে আরোও শিশুদের পাশে দাঁড়ানোর পরিকল্পনা রয়েছে 'রোটারি ক্লাব অফ ওল্ড সিটি'র। পাশাপাশি 'ড্রাইভ হৃদয়া' বলে একটি প্রকল্পও তৈরি করা হয়। যার মাধ্যমে শহরের পথে নামে গাড়ির ঢল, যার উদ্যেশ্য ছিল দরিদ্র শিশুদের হার্টের অস্ত্রোপচারের জন্য টাকা তোলা হত। 

এবার এই সংস্থার উদ্যোগে ২২ অগস্ট সঙ্গীত শিল্পী কেকে-কে শ্রদ্ধা জানাতে আয়োজিত হতে চলেছে বিশেষ অনুষ্ঠান, যার নাম ট্রিবিউট টু কেকে', সহযোগিতায় রয়েছে রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৯১। ২৩ অগস্ট কেকে-র জন্মদিন। আর এবারই প্রথম জন্মদিন যেখানে সশরীরে উপস্থিত থাকবেন না কেকে। তবে তাঁর গান, সৃষ্টি রয়ে গিয়েছে। গত ৩১ মে কলকাতায় অনুষ্ঠান করতে এসে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় কেকে-র। সারা দেশে খবরটা ছড়িয়ে পড়তে বেশ আলোড়ন সৃষ্টি হয়। এই শহর কলকাতাই তাঁর জীবনের শেষ কনসার্ট-এর সাক্ষী হয়ে রইল। তাই এবার হৃদয়ের অসুখের কথা বলতে, 'হৃদয়া'র এই বিশেষ নিবেদন। হার্টের সমস্যায় আক্রান্ত দরিদ্র শিশুদের যাতে অকালে চলে যেতে না হয়, সেজন্য তাঁদের সুস্থ করে তোলার এই প্রচেষ্টায় সশরীরে না থেকেও পাশে থাকছেন কেকে, তাঁরই সৃষ্টির হাত ধরেই। 

আরও পড়ুন-কেকে বিতর্কের পর পাকাপাকি বাদ রূপঙ্কর, কেকের জিঙ্গলে এবার সোমলতা


 কেকে-র স্মরণে এই অনুষ্ঠানে গান গাইবেন উষা উত্থুপ, সপ্তক, দেবজিৎ, দুর্নিবার, গৌরব, শোভন, নীহারিকা, জয় এর মতো বিশিষ্ট শিল্পীরা। টিকিট থেকে প্রাপ্ত অর্থে হবে অভাবী শিশুদের হার্টের অস্ত্রোপচার জন্য পৌঁছে যাবে। কেকে-এর হৃদয়ের স্পন্দন বহু শিশুর মনে ধ্বনিত হোক, এটাই এই উদ্যোগের মূল লক্ষ্য। ২২অগস্ট 'ট্রিবিউট টু কেকে' অনুষ্ঠিত হবে সল্টলেকের ইজেডসিসি প্রেক্ষাগৃহে, সন্ধে ৭টায়।

প্রসঙ্গত, গত ৩১ মে কলকাতার নজরুল মঞ্চে এক অনুষ্ঠানের পর আচমকাই প্রয়াত হন বলিউডের গায়ক কেকে। মাত্র ৫৪ বছর বয়সে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। তাঁর এই মৃত্যু ঘিরে রয়েছে নানা বিতর্ক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.