বর্ধমান কাণ্ড: মঙ্গলকোটে কী কাজে লাগত রোলার কোস্টার?

Updated By: Oct 14, 2014, 10:08 AM IST
বর্ধমান কাণ্ড: মঙ্গলকোটে কী কাজে লাগত রোলার কোস্টার?

যেখানে কোনও পাকা রাস্তাই নেই সেখানে মিলেছে রোলার স্কেটার। সঙ্গে আবার বক্সিংয়ের গ্লাভস, পাঞ্চিং ব্যাগ। মঙ্গলকোটের শিমুলিয়ার ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে উদ্ধার হওয়া এমনই ছোট ছোট কয়েকটি জিনিস ধন্দে ফেলেছে এনআইএর গোয়েন্দাদের। সেই সূত্রেই এখন এনআইএর গোয়েন্দাদের আতস কাঁচের নীচে মঙ্গলকোটের শিমুলিয়ার ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান।

রাসায়নিক তৈরি থেকে অস্ত্র প্রশিক্ষণের প্রমাণ একে একে উঠে এসেছে গোয়েন্দাদের হাতে। তবে সবকিছু মধ্যেই উদ্ধার হওয়া ছোট ছোট চারটি জিনিস তদন্তকারীদের রীতিমতো ভাবিয়ে তুলছে। শিমুলিয়ার ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানের ঘর থেকেই উদ্ধার হয়েছে, একটি রোলার স্কেটার, বক্সিংয়ের গ্লাভস, পাঞ্চিং ব্যাগ, বাইক রেসিংয়ের জন্য ব্যবহৃত একটি নি-ক্যাপ।

তাহলে কী এই সব জিনিস ব্যবহার করেই কোনও নাশকতার ছক করেছিল জঙ্গিরা? তদন্তে স্বাভাবিকভাবেই সে প্রশ্ন সামনে আসছে। তবে অন্য একটি সম্ভাবনা তদন্তকারীদের সবচাইতে বেশি ভাবাচ্ছে। তা হল, এই সব জিনিস ব্যবহারকারী এক বা একাধিক ব্যক্তির উপস্থিতির সম্ভাবনা। কারণ যে বা যারা এসব জিনিস ব্যবহার করতেন, তারা ধর্মীয় অনুশাসনে বাঁধা  এই প্রতিষ্ঠানের অন্য বাসিন্দাদের থেকে অবশ্যই অনেক আধুনিক বলে গোয়েন্দাদের ধারণা।  আপাতত মঙ্গলকোটের শিমুলিয়ার সেই মানুষেরই সূত্র পেতে মরিয়া চেষ্টা চালাচ্ছেন এনআইএর তদন্তকারীরা।

 

.