এবার নিয়োগ সংক্রান্তে এন সি টি ই-র কাছে সুর নরম রাজ্য সরকারের

এন সি টি ই কে চ্যালেঞ্জ করার পর এবার সেই এন সি টি ই-র কাছেই সুর নরম করে আবেদন করল রাজ্য। নবম থেকে  দ্বাদশ শ্রেনী পর্যন্ত শিক্ষক নিয়োগের ক্ষেত্রে প্রশিক্ষনে ছাড় চেয়ে  এন সি টি ই কে চিঠি পাঠাল শিক্ষা দফতর। প্রশিক্ষিত প্রার্থীর অভাবের জন্য এই প্রশিক্ষণহীনদেরও নিয়োগের আবেদন জানিয়েছে রাজ্য।

Updated By: Sep 30, 2015, 10:21 AM IST
এবার নিয়োগ সংক্রান্তে এন সি টি ই-র কাছে সুর নরম রাজ্য সরকারের

ওয়েব ডেস্ক: এন সি টি ই কে চ্যালেঞ্জ করার পর এবার সেই এন সি টি ই-র কাছেই সুর নরম করে আবেদন করল রাজ্য। নবম থেকে  দ্বাদশ শ্রেনী পর্যন্ত শিক্ষক নিয়োগের ক্ষেত্রে প্রশিক্ষনে ছাড় চেয়ে  এন সি টি ই কে চিঠি পাঠাল শিক্ষা দফতর। প্রশিক্ষিত প্রার্থীর অভাবের জন্য এই প্রশিক্ষণহীনদেরও নিয়োগের আবেদন জানিয়েছে রাজ্য।

বিধানসভা নির্বাচনের আগে রাজ্য যে সত্তর হাজার শিক্ষক নিয়োগ করার প্রতিশ্রুতি দিচ্ছে তার মধ্যে ১০ থেকে ১২ হাজারই  নিযুক্ত হবে নবম থেকে দশম শ্রেণির জন্য। কিন্তু এই নিয়োগের ক্ষেত্রে বাধ সেধেছে এন সি টি ই। রাজ্য কিছুদিন আগেই তারা জানিয়ে দেয় নবম থেকে দশম শ্রেণির জন্য প্রশিক্ষনহীনদের নিয়োগ করা যাবে না। এর পরেই রাজ্য এন সি টি ই কে চিঠি লিখে তাদের এক্তিয়ার জানতে চায়। রাজ্যের বক্তব্য ছিল, শিক্ষা অধিকার আইন অষ্টম শ্রেনি পর্যন্ত কার্যকর। তাই তার পরের ক্লাসগুলোতে রাজ্য কাদের নিয়োগ করবে তা নিয়ে এনসিটিই -র কিছু বলার থাকতে পারে না। কিন্তু সেই চিঠি পাওয়ার পরেই এন সি টি ই রীতিমত আইন ও বিজ্ঞপ্তি দেখিয়ে রাজ্যকে জানিয়ে দেয় এক্ষেত্রে তাদের অধিকার আছে। ফলে এন সি টি -ই নিয়ম মানতে বাধ্য রাজ্য। অবস্থা বেগতিক দেখে এবার আর কোনও চ্যালেঞ্জ নয় সরাসরি সুর নরম করে ছাড় চাইল রাজ্য। 

.