বঙ্গে নয়া রঙ্গ, বিনা ভোটেই তিন পুরসভা ঘাসফুলের দখলে

বঙ্গভোটের রঙ্গমঞ্চে নতুন নাটক। বিনা ভোটে আরামবাগ, তারকেশ্বর ও গয়েশপুর পুরসভার দখল নিল তৃণমূল। তিন পুরসভার অধিকাংশ ওয়ার্ডে ঘাসফুলের প্রার্থী ছাড়া অন্য কেউ না থাকায় ভোটের আর দরকার হল না। শাসকদলের হুমকির মুখে তাদের প্রার্থীরা মনোনয়ন প্রত্যাহারে বাধ্য হয়েছেন বলে অভিযোগ বিরোধীদের।    শনিবার ছিল জেলার পুরসভাগুলিতে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। শেষ লগ্নে একের পর এক ওয়ার্ডে লড়াই থেকে সরে দাঁড়ালেন বিরোধীরা।

Updated By: Mar 28, 2015, 10:43 PM IST
বঙ্গে নয়া রঙ্গ, বিনা ভোটেই তিন পুরসভা ঘাসফুলের দখলে

ব্যুরো: বঙ্গভোটের রঙ্গমঞ্চে নতুন নাটক। বিনা ভোটে আরামবাগ, তারকেশ্বর ও গয়েশপুর পুরসভার দখল নিল তৃণমূল। তিন পুরসভার অধিকাংশ ওয়ার্ডে ঘাসফুলের প্রার্থী ছাড়া অন্য কেউ না থাকায় ভোটের আর দরকার হল না। শাসকদলের হুমকির মুখে তাদের প্রার্থীরা মনোনয়ন প্রত্যাহারে বাধ্য হয়েছেন বলে অভিযোগ বিরোধীদের।    শনিবার ছিল জেলার পুরসভাগুলিতে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। শেষ লগ্নে একের পর এক ওয়ার্ডে লড়াই থেকে সরে দাঁড়ালেন বিরোধীরা।

যার নিট ফল, আরামবাগের উনিশটি ওয়ার্ডের মধ্যে ষোলটিতে তৃণমূল ছাড়া অন্য প্রার্থী নেই। তারকেশ্বরের পনেরটি ওয়ার্ডের মধ্যে দশটিতে শুধুই ঘাসফুল। গয়েশপুরের আঠারোটি ওয়ার্ডের মধ্যে সতেরোটি ওয়ার্ডেও একই ছবি।

বাম আমলের মতোই তৃণমূল জমানাতেও কলেজ ভোটে বিনা লড়াইয়ে জিতে যাওয়ার রেওয়াজ চালু রয়েছে। পঞ্চায়েতেও এই ছবি নতুন নয়। কিন্তু, বিনা ভোটে পুরসভা দখল হয়ে যাওয়া প্রায় নজিরবিহীন।

শাসকদলের শাসানিতে তাদের প্রার্থীরা মনোনয়ন প্রত্যাহারে বাধ্য হয়েছেন বলে বিজেপির অভিযোগ। রাজ্যপালের সঙ্গে দেখা করে এ নিয়ে তাঁর হস্তক্ষেপ চেয়েছে গেরুয়া শিবির। রাজ্য পুলিসের ডিজিকে তলব করেছেন রাজ্যপাল।

শাসকদল অবশ্য হেসেই উড়িয়ে দিচ্ছে সব অভিযোগ।

ভয় দেখিয়ে মনোনয়ন প্রত্যাহারের অভিযোগ তাঁদের জানা নেই বলে দাবি রাজ্য নির্বাচন কমিশনারেরও।

ভোট না হওয়ায় আরামবাগ, তারকেশ্বর, গয়েশপুরের বাসিন্দারা তাঁদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করার সুযোগ পেলেন না। বাকি পুরসভাগুলির বেশ কয়েকটি ওয়ার্ডেও একই হাল।

কাঁথি পুরসভার দুটি ওয়ার্ডে বিনা লড়াইয়ে জিতে গেছেন অধিকারী পরিবারের দুই ভাই দিব্যেন্দু ও সৌমেন্দু অধিকারী। অন্য দলের প্রার্থী না থাকায় ভোটের আগেই ভাটপাড়ার দুটি ওয়ার্ডেরও দখল নিয়েছেন তৃণমূল বিধায়ক অর্জুন সিং ও তাঁর ভাই।

 

.